Bangladesh Office Timing: বড় সিদ্ধান্ত, বুধবার থেকেই দেশের সব সরকারি অফিস সকাল ৮টা থেকে বিকেল ৩টে

বিদ্যুত্ বাঁচাতে অনেক আগে থেকে সরকারি অফিসের কাজের সময় এগিয়ে আনার পরিকল্পনা করছিল বাংলাদেশ সরকার। এতদিনে তা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিল বাংলাদেশ সরকার

Updated By: Aug 22, 2022, 07:28 PM IST
Bangladesh Office Timing: বড় সিদ্ধান্ত, বুধবার থেকেই দেশের সব সরকারি অফিস সকাল ৮টা থেকে বিকেল ৩টে

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বদলে যাচ্ছে অফিস যাওয়ার সময়সূচি। দশটা নয়, সকাল আটটা থেকেই সরকারি ও আধা সরকারি দফতরে কাজ শুরু হয়ে যাবে। ফলে এতদিন যারা খেয়েদেয়ে অফিস যেতেন তাদের এবার উঠতে সাতসকালে। এরপর ট্রাফিক ঠেঙিয়ে অফিস পৌঁছে যেতে হবে শার্প আটটায়। এমনই ফরমান জারি করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার এক সাংবাদিক সম্মেলনে এমনটাই জানিয়েছেন হাসিনার ক্যাবিনেট সেক্রেটারি খন্দকার আনওয়ারুল ইসলাম। জানা যাচ্ছে বিদ্যুত্ খরচ বাঁচাতেই আজ এক বৈঠকে ওই সিদ্ধান্ত নিয়েছে হাসিনা সরকার।

এদিকে, সরকারি অফিস তো শুরু হচ্ছে সকাল আটটায়। বেসরকারি দফতরগুলো কী করবে? আনওয়ারুল ইসলাম জানিয়েছেন, বেসরকারি দফতরগুলো তাদের মতো করে সিদ্ধান্ত নেবে। দেশের সব ব্যাঙ্ক খুলবে সকাল ৯টায়। কাজ শেষ হবে বিকেল ৪টেয়। বুধবার থেকেই ব্যাঙ্কে ওই নিয়ম চালু হচ্ছে। প্রধানমন্ত্রী সভাপত্তিত্বে হওয়া বৈঠকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান সপ্তাহে ২ দিন বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এনিয়ে শীঘ্রই একটি নির্দেশিকা জারি করবে শিক্ষামন্ত্রক। আদালতের কাজ হবে সকাল ৮টা থেকে দুপুর ২টো পর্যন্ত।

উল্লেখ্য়, বিদ্যুত্ বাঁচাতে অনেক আগে থেকে সরকারি অফিসের কাজের সময় এগিয়ে আনার পরিকল্পনা করছিল বাংলাদেশ সরকার। এতদিনে তা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিল বাংলাদেশ সরকার।  বিদ্যুত ঘাটতি এমন একটা জায়গায় পৌঁছে গিয়েছে সিনেমা হল রাত এগারোটায়, হোটেল-রেস্তঁরাগুলি রাত দশটায় বন্ধ করে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। দেশের বিভিন্ন জায়গায় দিন ৩-৪ বার বিদ্যুত্ চলে যাচ্ছে। ফলে সাধারণ মানুষের ক্ষোভ থেকে বাঁচতে ঘোষণা করা হচ্ছে কবে কখন বিদ্যুত্ সরবারহ বন্ধ রাখা হবে। দেশের ২৭৯ শতাংশ বিদ্যুত্ আসে ডিজেলের জেনারেটার থেকে। খরচ কমাতে সেইসব জেনারেটরও বন্ধ রাখছে বিভিন্ন প্রতিষ্ঠান।

বাংলাদেশের একশো শতাংশ জ্বালানি তেল আসে বিদেশ থেকে।  যে পরিমাণ ডিজের আমদানি করা হয় তার ১০ শতাংশ খরচ করা হয় বিদ্যুত্ উত্পাদনে। বাকী ৯০ শতাংশ পরিবাহন, কৃষিকাজে ব্যবহার করা হয়।  

  
(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.