Global CO2 Levels: পরিবেশের দিক থেকে মে মাসটি ছিল ভয়ঙ্কর! কেন জানেন?

২০২১ সালে বিশ্বজুড়ে সব মিলিয়ে ৩ হাজার ৬৩০ কোটি টন কার্বন নির্গমন হয়েছে। মানবেতিহাসে এক বছরে এটিই সবচেয়ে বেশি কার্বন নির্গমনের হার।

Updated By: Jun 6, 2022, 05:53 PM IST
Global CO2 Levels: পরিবেশের দিক থেকে মে মাসটি ছিল ভয়ঙ্কর! কেন জানেন?

নিজস্ব প্রতিবেদন: গ্লোবাল ওয়ার্মিংয়ের জন্য দায়ী উপাদান হল কার্বন ডাই-অক্সাইড। জানা গিয়েছে, গত মে মাসে বায়ুমণ্ডলে এর উপস্থিতি ছিল সর্বোচ্চ! যুক্তরাষ্ট্রের 'ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমোসফেরিক অ্যাডমিনিস্ট্রেশনে'র (এনওএএ) সাম্প্রতিক প্রতিবেদনে বলা হয়েছে, বর্তমান বিশ্বে বায়ুমণ্ডলে কার্বন ডাই-অক্সাইডের মাত্রা শিল্পবিপ্লবের আগের সময়ের তুলনায় ৫০ শতাংশের বেশি।

যুক্তরাষ্ট্রের হাওয়াইয়ের 'মাউনা লোয়া অবজার্ভেটরি' পাহাড়ের চূড়ায় এনওএএর আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্র। শুক্রবার সংস্থাটির আবহাওয়াবিদেরা জানান, চলতি বছরের মে মাসে এই কেন্দ্র থেকে কার্বন ডাই-অক্সাইডের মাত্রা পরিমাপ করা হয়েছে ৪২১ পিপিএম, শিল্পবিপ্লব-পরবর্তী যুগে যা সর্বোচ্চ।

এ ছাড়া সংস্থাটি জানিয়েছে, ২০২১ সালে বিশ্বজুড়ে সব মিলিয়ে ৩ হাজার ৬৩০ কোটি টন কার্বন নির্গমন হয়েছে। মানবেতিহাসে এক বছরে এটাই সবচেয়ে বেশি কার্বন নির্গমন। 

রেকর্ড কার্বন নিঃসরণের পেছনে বিজ্ঞানীরা বিভিন্ন ক্ষেত্রে জীবাশ্ম জ্বালানির নিয়ন্ত্রণহীন ব্যবহারকেই দুষছেন। তাঁদের মতে, পরিবেশে বিপুল কার্বন ডাই-অক্সাইড নির্গমনের জন্য দায়ী দেশে দেশে সক্রিয় বিদ্যুৎ উৎপাদনকেন্দ্র, অটোমোবাইল কারখানা, কৃষি খামার ইত্যাদি।

বায়ুমণ্ডলে অতিরিক্ত কার্বন ডাই-অক্সাইডের উপস্থিতির ফলে গ্লোবাল ওয়ার্মিং দ্রুত বাড়ছে। বিজ্ঞানীদের মতে, এই উষ্ণ আবহাওয়া দেশে দেশে অতিমাত্রায় বন্যা, ঝড়, দাবানল-সহ বিভিন্ন দুর্যোগের জন্য বেশি করে দায়ী। ইতিমধ্যেই এসব দুর্যোগ বিশ্বজুড়ে কোটি কোটি মানুষের ভোগান্তির কারণ হয়ে দাঁড়িয়েছে।

এনওএএর প্রশাসক রিক স্পিনরাড বলেন, মানুষ আমাদের জলবায়ুকে এমনভাবে পরিবর্তন করে ফেলেছে যে এখন আমাদের অর্থনীতি ও অন্য পরিকাঠামোকে তার সঙ্গে খাপ খাইয়ে চলার চেষ্টা করতে হচ্ছে। 

প্রতিদিনই জলবায়ু পরিবর্তনের অভিঘাতের বিষয়টি উপলব্ধি করা যাচ্ছে। বিশ্বে কার্বন ডাই-অক্সাইড নির্গমনের সর্বোচ্চ মাত্রা স্পষ্ট করে দেয় যে, জলবায়ু পরিবর্তন রোধে জরুরি ভিত্তিতে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে মানুষকে। না হলে বড় মাপের বিপর্যয় অবধারিত, তা এড়ানো যাবে না।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: Angelo Moriondo: আসুন, এসপ্রেসো কফির পেয়ালায় একটা চুমুক দিয়ে দিনটি উদযাপন করা যাক!

.