Taslima Nasrin: কলেজের অনুষ্ঠানে পর্দার আড়ালে ছাত্রীরা, স্বাধীনতার প্রশ্ন তুলে সরব তসলিমা

Taslima Nasrin: ওই ছবিকে সমর্থন করেছেন অনেকেই। কেউ লিখেছেন ইসলামে পর্দা করা উচিত। কেউ লিছেছেন, দুঃখজনক হল নারীরা এই কারাগারে ঢোকার জন্যই হুড়োহুড়ি করছিল!

Updated By: Sep 22, 2024, 04:40 PM IST
Taslima Nasrin: কলেজের অনুষ্ঠানে পর্দার আড়ালে ছাত্রীরা, স্বাধীনতার প্রশ্ন তুলে সরব তসলিমা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শেখ হাসিনা দেশ ছেড়েছেন। বাংলাদেশের অনেকে বলছেন এটা তাদের দ্বিতীয় স্বাধীনতা। এই দ্বিতীয় স্বাধীনতা অর্জনে ছাত্রদের পাশাপাশি রাস্তায় নেমেছিল ছাত্রীরাও। সেই ছাত্রীদের আলাদা করে দেওয়া হল কলেজের অনুষ্ঠানে। এনিয়ে সোশ্যাল মিডিয়ায় সরব সাহিত্যিক তসলিমা নাসরিন।

আরও পড়ুন-ভয়ংকর! 'ক্যামেরা নিয়ে বেরিয়ে যান'! সেনা এসে বন্ধ করে দিল টিভি চ্যানেল...

গত ১৭ সেপ্টেম্বর ঢাকার বাঙলা কলেজে একটি কাওয়ালির আয়োজন করা হয়। সেই অনুষ্ঠানে সামিল হয়েছিলেন ছাত্রছাত্রীরা। কিন্তু দেখা গিয়েছে ছাত্ররা স্টেজের সামনে বসে রয়েছে। আর তাদের পেছনে একটি পর্দার আড়ালে বসে রয়েছেন ছাত্রীরা। কেউ আবার উঁকি দিয়ে ওপারে কী হচ্ছে তা দেখার চেষ্টা করছেন। ছবিটা ভাইরাল হয়েছেন সোশ্যাল মিডিয়ায়।

ওই ছবিটি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন তসলিমা নাসরিন। সেখানেই তিনি লিখেছেন, ছাত্র ছাত্রীরা পাশাপাশি চলেছে, এক সঙ্গে সরকার পতনের আন্দোলন করেছে। যেই না সরকারের পতন হল, অমনি ছাত্রীদের পর্দার আড়ালে পাঠিয়ে দিল ছাত্র নামক জিহাদিরা। অবশেষে বোরখা নামক মোবাইল প্রিজনে ঢুকে যেতে বাধ্য হবে ছাত্রীরা। ''স্বাধীনতা'' এসে মেয়েদের স্বাধীনতা কেড়ে নিল।

এদিকে, ওই ছবিকে সমর্থন করেছেন অনেকেই। কেউ লিখেছেন ইসলামে পর্দা করা উচিত। কেউ লিছেছেন, দুঃখজনক হল নারীরা এই কারাগারে ঢোকার জন্যই হুড়োহুড়ি করছিল! এবার তাদের শান্তি, এবার বেহেস্ত পাবে। কেউ বলেছেন, আগামী দিনে গোটা বাংলাদেশ এরকম হয়ে যাবে।

উল্লেখ্য, শেখ হাসিনা দেশ ছাড়ার পরপরই বাংলাদেশের সংখ্যালঘুদের উপরে হামলা শুরু হয়। এনিয়ে তারা বিশাল প্রতিবাদ সমাবেশ করেন ঢাকা ও চট্টগ্রামে। সরকারের কাছে তার তাদের নিরাপত্তার জন্য কয়ে দফা দাবিও রেখেছেন। পাশাপাশি পুজোর মুখে বিভিন্ন জায়গায় মূর্তি ভাঙার ঘটনা সামনে আসছে। কোনও কোনও মহল থেকে বলা হচ্ছে, ধর্মীয় গোঁড়ামির শক্তি বাড়ছে বাংলাদশে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.