Giant Comet: ৩৫ লক্ষ বছর আগে এসেছিল, আবারও ছুটে আসছে মহাকায় এই ধূমকেতু

তবে এর থেকে পৃথিবীর কোনও ক্ষতি হবে না বলেই জানা গিয়েছে।

Updated By: Oct 4, 2021, 02:55 PM IST
Giant Comet: ৩৫ লক্ষ বছর আগে এসেছিল, আবারও ছুটে আসছে মহাকায় এই ধূমকেতু

নিজস্ব প্রতিবেদন: আমাদের সৌর জগতের দিকে ধেয়ে আসছে এক বিরাটাকায় ধূমকেতু।

বলা হচ্ছে, এক মহাকায় ধূমকেতু-- সাম্প্রতিক কালের মধ্যে রীতিমতো বৃহদাকার-- আমাদের সৌরজগতের দিকে ধেয়ে আসছে। ধূমকেতুটির নাম Bernardinelli-Bernstein, সংক্ষেপে BB। এই বছরের প্রথমদিকেই 'বিবি' আবিষ্কৃত হয়। ধূমকেতুটি আবিষ্কার করেছেন Pedro Bernardinelli এবং Gary Bernstein। তাঁদের নামেই ধূমকেতুটির নামকরণ।

এবং আজ থেকে ১০ বছর পরে, ২০৩১ সাল নাগাদ এটি সূর্যের কাছাকাছি পৌঁছবে। জানা গিয়েছে, এই ধূমকেতুটি থেকে পৃথিবীর কোনও ভয় নেই।

আরও পড়ুন: New Dinosaur Species: প্রায় ৭ কোটি বছর আগে ব্রাজিলে ঘুরে বেড়াত এরা
 
মনে করা হচ্ছে, শনি ও ইউরেনাসের কক্ষপথের মাঝখান দিয়ে আপাতত এটি চলে যাবে। ধূমকেতুটির দৈর্ঘ প্রায় ৬২ মাইল বা ১০০ কিলোমিটারের মতো। যা সাধারণ ধূমকেতুর তুলনায় অন্ততপক্ষে ১০০০ গুণ বড়। এবং এই বৃহদাকৃতির জন্যই বিজ্ঞানীরা প্রথম দিকে এটিকে একটি ছোট আকারের গ্রহ, বা 'বামন গ্রহ' বলেই ভুল করেছিলেন।

এই মুহূর্তে এটি 'উর্ট ক্লাউড' অঞ্চলে রয়েছে। ব্যাখ্যা করে বললে এটি পৃথিবী ও সূর্যের মধ্যেকার দূরত্বের ২৯ গুণ দূরত্বে রয়েছে। তবে ২০৩১ সাল নাগাদ যখন এটি পৃথিবীর কাছাকাছি আসবে তখন সূরয থেকে এর দূরত্ব দাঁড়াবে ১০.৯৭ অ্যাস্ট্রোনমিক্যাল ইউনিট। এই 'বিবি' অবশ্য এই প্রথম নজরে আসছে তা নয়, গবেষকেরা জানাচ্ছেন, ৩.৫ মিলিয়ন বছর আগেও এটিকে একবার দেখা যাচ্ছে। কিন্তু তখন যেহেতু সেটিকে কোনও মানুষের পক্ষে দেখা সম্ভব হয়নি, তাই ধূমকেতুটি আগাগোড়া 'নতুন'ই।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: World Space Week 2021: সপ্তাহভর উদযাপনে এবারের থিম 'মহাকাশে মহিলা'

.