G20 Sherpa Amitabh Kant: এই মুহূর্তে ভারতের অন্তত ১০ হাজার আম্বানি আর ২০ হাজার আদানি চাই...

G20 Sherpa Amitabh Kant: কী জি-২০? জি-২০ বা গ্রুপ অফ টোয়েন্টি হল বিশ্বের উন্নত এবং উন্নয়নশীল প্রধান অর্থনীতির দেশগুলির ফোরাম। জি-২০ গোষ্ঠীর দেশগুলি গ্লোবাল জিডিপির প্রায় ৮৫ শতাংশের নিয়ন্ত্রক।

Updated By: Nov 9, 2022, 05:23 PM IST
G20 Sherpa Amitabh Kant: এই মুহূর্তে ভারতের অন্তত ১০ হাজার আম্বানি আর ২০ হাজার আদানি চাই...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: জি-২০ প্রেসিডেন্সি ভারতের কাছে একটা সুযোগ। সেই সুযোগকে কাজে লাগাতে হবে। অন্তত তেমনই বললেন ভারতের প্রাক্তন নীতি আয়োগ প্রধান জি টোয়ন্টি শেরপা অমিতাভ কান্ত। উন্নয়নশীল নয়, উন্নত ভারতের সঙ্গে বিশ্বের যে-সংযোগ সেটিকে আরও শক্তিশালী করার জন্য এটা একটা বড় মঞ্চ।    

কী এই জি-২০? জি-২০ বা ‘গ্রুপ অফ টোয়েন্টি’ হল বিশ্বের উন্নত এবং উন্নয়নশীল প্রধান অর্থনীতির দেশগুলির ফোরাম। এই গোষ্ঠীর সদস্যেরা হল – ভারত, অস্ট্রেলিয়া, আর্জেন্টিনা, ব্রাজিল, কানাডা, চিন, ফ্রান্স, জার্মানি, ইন্দোনেশিয়া, ইতালি, জাপান, দক্ষিণ কোরিয়া, মেক্সিকো, রাশিয়া, সৌদি আরব, দক্ষিণ আফ্রিকা, তুরস্ক, ব্রিটেন, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন। ফোরামটি গ্লোবাল ইকনমির পাশাপাশি, জলবায়ু পরিবর্তনের ক্ষতি কমানো এবং স্থিতিশীল উন্নয়ন জারি রাখার মতো বিভিন্ন বিষয়ে আলোচনার মঞ্চ।

আরও পড়ুন: Heat Wave In Europe: গরমে এ বছর ১৫ হাজার মানুষের মৃত্যু! 'হু'-র তথ্যে ভীত বিশ্ব...

জি-২০ গোষ্ঠীর দেশগুলি গ্লোবাল জিডিপির প্রায় ৮৫ শতাংশের নিয়ন্ত্রক। বৈশ্বিক বাণিজ্যের ৭৫ শতাংশের বেশি নিয়ন্ত্রণ করে এই গোষ্ঠীর সদস্যরা। পাশাপাশি, মানব সম্পদে ভরপুর এই গোষ্ঠী। বিশ্বের মোট জনসংখ্যার প্রায় দুই-তৃতীয়াংশ এই গোষ্ঠীর সদস্যদেশগুলির বাসিন্দা!

বিশ্ব অর্থনৈতিক সংকটের পরিপ্রেক্ষিতে ১৯৯৯ সালে তৈরি হয়েছিল এই জি-২০। বিভিন্ন রাষ্ট্রের অর্থমন্ত্রী এবং কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরদের একটি সভা ছিল এটি। সভাটির লক্ষ্য ছিল বিশ্বের অর্থনীতি ও আর্থিক সংকট সমাধানের জন্য কার্যকরী নীতি তৈরি। প্রতিষ্ঠার সময় থেকেই ভারত জি-২০ গোষ্ঠীর সদস্য। বর্তমানে এই ফোরামের শীর্ষ সম্মেলনে প্রতিটি সদস্য দেশের রাষ্ট্রপ্রধান, অর্থমন্ত্রী, বিদেশমন্ত্রী এবং অন্যান্য উচ্চপদস্থ সরকারি কর্তারা অংশ নেন। পাশাপাশি, বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা এবং বেসরকারি সংগঠনকেও এই সম্মেলনে অংশ নেওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়।

এই ব্যতিক্রমী মঞ্চে  ভারতের জি টোয়ন্টি শেরপা অমিতাভ কান্ত বলেন, বেসরকারি ক্ষেত্রকে আরও বেশি সমৃদ্ধ হতে হবে। তিনি বলেন, একজন আম্বানি বা একজন আদানি দিয়ে হবে না, এরকম আরও অনেক নাম চাই। তিনি বলেন ভারতের অন্তত ১০ হাজার আম্বানি এবং ২০ হাজার আদানি চাই। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.