France: দক্ষিণপন্থী Le Pen-কে হারিয়ে দ্বিতীয়বার France-র মসনদে Macron

কট্টর-বামপন্থি প্রার্থী জেন-লুক মেলেনচন ফরাসী রাজনীতিতে সবথেকে শক্তিশালী বাম্পন্থি শক্তি হিসাবে আবির্ভূত হয়েছেন এই নির্বাচনে

Updated By: Apr 25, 2022, 11:05 AM IST
France: দক্ষিণপন্থী Le Pen-কে হারিয়ে দ্বিতীয়বার France-র মসনদে Macron

নিজস্ব প্রতিবেদন: ইমানুয়েল ম্যাক্রোঁ (Emmanuel Macron) রবিবার তার ডানপন্থি প্রতিদ্বন্দ্বী মেরিন লে পেনকে (Marine Le Pen) সহজেই পরাজিত করেছেন। যদিও তার প্রথম পাঁচ বছরের মেয়াদের বিষয়ে অসন্তোষের কথা স্বিকার করে নিয়েছেন এবং জানিয়েছেন যে তিনি সেই সময়ের ভুলগুলি সংশোধন করে নেবেন।

আইফেল টাওয়ারের (Eiffel Tower) কাছে চ্যাম্প দে মার্স (Champ de Mars) পার্কে একটি জায়ান্ট স্ক্রিনে নির্বাচনের ফলাফল প্রকাশ হওয়ার পরেই তার সমর্থকরা আনন্দে ফেটে পড়ে। বার্লিন, ব্রাসেলস, লন্ডন এবং অন্যান্য নেতারা জাতীয়তাবাদী, ইউরোস্কেপ্টিক লে পেনের কাছে তার জয়কে স্বাগত জানিয়েছেন।

স্বরাষ্ট্র মন্ত্রকের পরিসংখ্যানে দেখা গেছে, ৯৭ শতাংশ ভোট গণনা করা হয়েছে এবং ম্যাক্রোঁ ৫৭.৪ শতাংশ ভোট পাচ্ছেন। কিন্তু তার জয়ের বক্তৃতায় তিনি স্বীকার করেছেন যে অনেকেই তাকে ভোট দিয়েছিলেন শুধুমাত্র লে পেনকে হারানোর জন্য। তিনি বলেন যে অনেক ফরাসির মনে হয়েছে তাদের জীবনযাত্রার মান কমে গেছে এবং তিনি এই সমস্যার সমাধানে কাজ করবেন।

দুবছর লম্বা অতিমারি এবং ইউক্রেন যুদ্ধের কারণে জ্বালানির দামের ক্রমবর্ধমান বৃদ্ধি অর্থনৈতিক সমস্যাগুলিকে মানুষের সামনে নিয়ে এসেছে। জীবনযাত্রার ক্রমবর্ধমান ব্যয় বৃদ্ধি দেশের সবচেয়ে দরিদ্র মানুষের জন্য চাপ বাড়িয়ে তুলেছে।

নির্বাচনের ক্যাম্পেন চলাকালীন লে পেন খুব অল্প সময়ের জন্য একবার জনমত সমীক্ষায় ম্যাক্রোঁর তুলনায় এগিয়ে যান। যদিও নির্বাচনের ফলাফল সামনে আসার পরেই তিনি হার স্বিকার করে নেন এবং জানান যে তিনি এই লড়াই চালিয়ে যাবেন এবং আগামি জুন মাসের সংসদীয় নির্বাচনেও এই লড়াই জারি থাকবে। 

কট্টর-বামপন্থি প্রার্থী জেন-লুক মেলেনচন ফরাসী রাজনীতিতে সবথেকে শক্তিশালী বাম্পন্থি শক্তি হিসাবে আবির্ভূত হয়েছেন এই নির্বাচনে। তিনি জানিয়েছেন যে তিনি প্রধানমন্ত্রী হওয়ার যোগ্য। এই ঘটনা ঘটলে ম্যাক্রোঁকে একটি সমস্যাজন অবস্থানে থেকে সরকার চালাতে হবে।

আরও পড়ুন: Bangladesh: তিনদিনের সফরে বাংলাদেশে ডেনমার্কের রাজকুমারী, যাবেন রোহিঙ্গা ক্যাম্পে

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সোমবার ফ্রান্সের রাষ্ট্রপতি হিসাবে পুনরায় নির্বাচিত হওয়ার জন্য ইমানুয়েল ম্যাক্রোঁকে অভিনন্দন জানিয়েছেন এবং বলেছেন যে তিনি 'একসঙ্গে কাজ চালিয়ে যাওয়ার জন্য উন্মুখ'৷

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি সোমবার ভোরে তার টুইটার অ্যাকাউন্টে লিখেছেন, "নির্বাচনে জয়ের জন্য রাষ্ট্রপতি এবং একজন সত্যিকারের বন্ধু ইমানুয়েল ম্যাক্রোঁকে অভিনন্দন।"

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.