যোদ্ধা, পদার্থবিজ্ঞানী, Gay Rights Activist-কে শ্রদ্ধা গুগলের

৫০ বছর বাদে US government তাঁর কাছে ক্ষমা চেয়েছিল।

Updated By: Jun 2, 2021, 07:56 PM IST
যোদ্ধা, পদার্থবিজ্ঞানী, Gay Rights Activist-কে শ্রদ্ধা গুগলের

নিজস্ব প্রতিবেদন: মাঝে-মাঝেই গুগল তার উপভোক্তাদের চমকে দেয়। এমন বিশেষ-বিশেষ দিন বা ব্যক্তিকে তারা স্মরণ করে যে, দেখে তাক লেগে যায় তার ব্যবহারকারীদের। 

আজ, ২ জুন যেমন তারা স্মরণ করল ড. ফ্রাঙ্ক কামেনিকে। Google আজ বুধবার  Doodle-এর মাধ্যমে Dr Frank Kameny-কে শ্রদ্ধা জানাল। ইনি আমেরিকার একজন জ্যোতির্বিদ, দ্বিতীয় বিশ্বযুদ্ধে যুদ্ধক্ষেত্রেও গিয়েছিলেন। যিনি  একজন বিশিষ্ট গে-আন্দোলনকারীও (gay rights activist)। 

আরও পড়ুন: অ্যান্টিগুয়ার প্রধানমন্ত্রী চোকসিকে citizenship থেকে বঞ্চিত করার নোটিস পাঠিয়েছিলেন ২০‍১৯ সালেই!

যে-ছবিটি গুগল তাদের হোমপেজে দিয়েছে, সেখানে দেখা যাচ্ছে,  Kameny এক বর্ণিল মালা গলায় পরে আছেন। Google জানিয়েছে, কামেনি US LGBTQ rights movement-এর এক বিশিষ্ট মুখ। এমন এক মানুষ যিনি সময়ের অনেক আগে এই বিষয়টি নিয়ে ভাবনাচিন্তা শুরু করেছিলেন।

Kameny ১৯২৫ সালের ২১ মে New York-য়ে জন্মেছিলেন। ১৯৫৭ সালে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে Astronomy-তে ডক্টরেট। তবে তার আগেই তাঁর যুদ্ধের অভিজ্ঞতা সঞ্চয় করা হয়ে গিয়েছে।  কামেনি আজীবন এই তৃতীয়লিঙ্গের অধিকারের জন্য লড়াই করে গিয়েছেন। কামেনিই আমেরিকায় প্রথম gay rights নিয়ে কথা বলার এক মঞ্চ তৈরি করেছিলেন। homosexuality-কে এক ধরনের mental disorder বলে দাগিয়ে দিয়েছিল American Psychiatric Association। তিনি তাদের এই মতকে চ্যালেঞ্জ করেছিলেন। এই লিঙ্গবৈষম্যের জেরেই সেনাবাহিনী থেকে তাঁর চাকরিটি গিয়েছিল। আমেরিকার Army Map Service থেকে বরখাস্ত করা হয়েছিল তাঁকে। কিন্তু তিনি তাঁর ন্যায্যতার অধিকার নিয়ে টানা লড়াই করে যান। অবশেষে ৫০ বছর বাদে US government তাঁর কাছে ক্ষমা চায়। 

২০১০ সালের জুনেই Washington D.C.প্রাচীন এক রাস্তার নাম Frank Kameny Way রেখে শ্রদ্ধা জানান কামেনিকে।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: সাধারণ মানুষের প্রবেশ নিষিদ্ধ, বিশ্বের এই কয়েকটি জায়গায় ভুলেও যাবেন না

.