France Minister on Playboy cover: 'প্লেবয়'-এর প্রচ্ছদে ফরাসি মন্ত্রী, উত্তাল দেশ

Marlene Schiappa প্লেবয়ের জন্য নারী ও সমকামী অধিকারের পাশাপাশি গর্ভপাতের বিষয়ে ১২ পাতার সাক্ষাৎকার দিয়েছেন। তিনি এখন তার নিজের দলের সদস্যদের কাছ থেকে প্রতিক্রিয়ার সম্মুখীন হচ্ছেন।

Updated By: Apr 3, 2023, 03:40 PM IST
France Minister on Playboy cover: 'প্লেবয়'-এর প্রচ্ছদে ফরাসি মন্ত্রী, উত্তাল দেশ

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ফরাসি সরকারের মন্ত্রী মারলেন শিয়াপ্পাকে দেখা গিয়েছে প্লেবয় ম্যাগাজিনের প্রচ্ছদে। এর পরেই তার নিজের দলের সদস্যদের তীব্র প্রতিক্রিয়ার মুখোমুখি হয়েছেন তিনি। জানা গিয়েছে, তিনি নারী ও সমকামীদের অধিকার এবং গর্ভপাত সংক্রান্ত ১২ পৃষ্ঠার সাক্ষাৎকারও দিয়েছেন এবং সঙ্গে প্লেবয়ের প্রচ্ছদের জন্য পোজ দিয়েছেন।

জানা গিয়েছে, মারলেন সামাজিক অর্থনীতি এবং ফরাসি অ্যাসোসিয়েশনের মন্ত্রী। তাঁকে ম্যাগাজিনের ফরাসি সংস্করণে একটি সাদা পোশাক পরে দেখা যায়। ম্যাগাজিনের কভারে তাঁর উপস্থিতি নিজের দলের সদস্যদের কাছে সমালোচনার উদ্রেক করেছে।

গ্রিন পার্টির এমপি স্যান্ড্রিন রুসো একটি টিভি চ্যানেলে প্রশ্ন করেছেন, ‘ফরাসি জনগণের প্রতি সম্মান কোথায়?’

 

মন্ত্রী আক্রমণের মুখোমুখি হয়েছেন

স্যান্ড্রিন রুস জানিয়েছেন, ‘যারা আরও দুই বছর কাজ করতে যাচ্ছেন, যারা বিক্ষোভ করছেন, যারা বেতন হারাচ্ছেন, যারা মুদ্রাস্ফীতির কারণে খাওয়ার ব্যবস্থা করছেন না। নারীদের দেহ যে কোনও জায়গায় উন্মুক্ত করা সম্ভব। আমি তাই মনে করি, কিন্তু এর একটা সামাজিক প্রেক্ষাপট আছে’।

নারী অধিকার নিয়ে দীর্ঘদিন লড়াই করা, শিয়াপ্পা লিঙ্গ সমতার জন্য প্রচার চালিয়েছেন এবং রাস্থায় মহিলাদের অসম্মান করা, অনুসরণ করা এবং নারীদের হয়রানি নিষিদ্ধ করে এমন একটি ফরাসি আইনের প্রণয়নে নেতৃত্ব দিয়েছেন।

রাজনীতিবিদ জিন লুক মেলেনকন একটি ট্যুইটে লিখেছেন, ‘যে দেশে রাষ্ট্রপতি নিজেকে পিফ এবং তার মন্ত্রী প্লেবয়-এ প্রকাশ করেন, সেখানে সমস্যা হবে বিরোধীরা। ফ্রান্স ট্র্যাক থেকে সরে যাচ্ছে’।

আরও পড়ুন: Bill Gates: জীবনে কম গাড়ি চাপেননি, তা সত্ত্বেও নতুন রাইডটিকে কেন 'সাররিয়াল' বললেন গেটস?

 

মন্ত্রী নিজের স্বপক্ষে কী বললেন

শনিবার রাতে ট্যুইটারে একটি পোস্টে নিজের হয়ে সওয়াল করে, মারলেন শিয়াপ্পা বলেছেন, ‘মহিলাদের তাদের দেহ উন্মুক্ত করার অধিকার রক্ষা করা সর্বত্র এবং সর্বদা’।

ফ্রান্সে নারীরা স্বাধীন। পশ্চাদপসরণকারী এবং ভণ্ডদের প্রতি যথাযথ সম্মান দেখিয়ে’।

আরও পড়ুন: World’s Most Popular Leader: বাইডেন, সুনাককে এক দৌড়ে পিছনে ফেলে দিলেন নরেন্দ্র মোদী! কেন জানেন?

 

'কোনও সফট পর্ণ ম্যাগাজিন নয়'

প্লেবয় তার ফরাসি-ভাষার সংস্করণকে ডিফেন্ড করেছে এবং বলেছে যে এটি কোনও 'সফট পর্ণ ম্যাগাজিন' নয়।

সম্পাদক জিন-ক্রিস্টোফ ফ্লোরেনটিন এএফপিকে জানিয়েছেন, শিয়াপ্পা সরকারের সব মন্ত্রীদের মধ্যে “সবথেকে 'প্লেবয় সামঞ্জস্যপূর্ণ” ছিলেন ‘কারণ তিনি মহিলাদের অধিকারের সঙ্গে যুক্ত ছিলেন এবং তিনি বুঝতে পেরেছিলেন যে এটি পুরানো মাচোদের জন্য একটি ম্যাগাজিন নয়। এটি নারীবাদী বিষয়ের জন্য একটি উপকরণ হতে পারে’।

তিনি আরও বলেন, ‘প্লেবয় একটি সফ্ট পর্ণ ম্যাগাজিন নয় বরং একটি ৩০০ পাতার ত্রৈমাসিক 'মুক' (একটি বই এবং একটি পত্রিকার মিশ্রণ) যার একটি বুদ্ধিবৃত্তি এবং ট্রেন্ড রয়েছে’। ফ্লোরেনটিন স্বীকার করেছেন যে ‘এখনও কিছু পোশাকবিহীন মহিলার ছবি ছিল কিন্তু সেগুলি সংখ্যাগরিষ্ঠ নয়।‘

এই ঘটনাটি এমন এক সময়ে হয়েছে যখন ফ্রান্স একটি রাজনৈতিক ও সামাজিক সংকটের মাঝে রয়েছে। ফরাসি রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রোঁ, ব্যাপক জনবিক্ষোভ সত্ত্বেও বিতর্কিত পেনশন সংস্কারের পথে এগিয়ে যাওয়ার পদক্ষেপের ফলে শুরু হয়েছে এই সংকট।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.