দুঃস্থদের কাছে ত্রাণ দিতে গিয়েছিলেন পাঁচজন, নৃশংসভাবে খুন হলেন জঙ্গিদের হাতে

কথায় বলে, ভাল কাজ করলে ভালই হবে। সবসময় কি সত্যি তাই হয়! 

Updated By: Jul 23, 2020, 06:40 PM IST
দুঃস্থদের কাছে ত্রাণ দিতে গিয়েছিলেন পাঁচজন, নৃশংসভাবে খুন হলেন জঙ্গিদের হাতে

নিজস্ব প্রতিবেদন- কথায় বলে, ভাল কাজ করলে ভালই হবে। সবসময় কি সত্যি তাই হয়! যদি সত্যিই তেমনটা হত তা হলে এই পাঁচজনকে এভাবে বেঘোরে প্রাণ হারাতে হত না। লকডাউনে গরিব মানুষদের সাহায্য করতে গিয়েছিলেন পাঁচজন। কিন্তু ভাল কাজ করতে গিয়ে জঙ্গিদের হাতে খুন হলেন তাঁরা। নাইজেরিয়ার ঘটনা। পাঁচজন ত্রাণকর্মীকে গত কয়েকদিন ধরে খুঁজে পাওয়া যাচ্ছিল না। শেষমেশ জঙ্গিরা একটি ভিডিয়ো প্রকাশ করে। সেই ভিডিয়োতে ওই পাঁচজনকে খুন করার মুহূর্ত তুলে রাখে জঙ্গিরা। তবে নাইজেরিয়ার কোনো জঙ্গি সংগঠন এখনো ওই পাঁচজন ত্রাণকর্মীকে খুনের দায় স্বীকার করেনি। 

সংবাদমাধ্যম সিনহুয়া জানাচ্ছে, জুন মাসে লকডাউনের সময় একটি ত্রাণ সংস্থার ওই পাঁচ কর্মী নাইজেরিয়ার উত্তর পূর্বাঞ্চলের প্রত্যন্ত এলাকায় গরিব মানুষদের কাছে জল, শুকনো খাবার এবং ওষুধপত্র পৌঁছে দিতে গিয়েছিলেন। তারপর হঠাত্ করেই নিখোঁজ হয়ে যান লুকা ফিলিবাস, আবদুল রহমান বুলামা এবং তাদের তিন সহকর্মী। তাঁরা সবাই নাইজেরিয়ার স্টেট ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সি এবং আন্তর্জাতিক চারটি স্বেচ্ছাসেবী সংগঠনের হয়ে ত্রাণকর্মী হিসাবে কাজ করতেন।

আরও পড়ুন-  আবাসনে আগুন, ভাইকে জানালা দিয়ে ৪০ ফুট নীচে ছুড়ে দিল দাদা, তারপর ঝাঁপ দিল নিজেও
 

এমন ঘটনায় নিন্দা প্রকাশ করেছেন নাইজেরিয়ার প্রেসিডেন্ট মহম্মাদু বুহারি। প্রশাসনের প্রাথমিক অনুমান, বড় অঙ্কের ক্ষতিপূরণ আদায়ের উদ্দেশ্যে জঙ্গি সংগঠন বোকো হারাম এমন জঘন্য কাজ করেছে। মোনডোঙ্গো থেকে মাইদুগুরি যাওয়ার প্রধান সড়ক থেকে অপহরণ করা হয়েছিল ওই পাঁচজনকে। ওই সড়ক থেকেই ডিসেম্বরে আরও চারজন ত্রাণকর্মীকে অপহরণ করে নিয়ে গিয়ে হত্যা করেছিল জঙ্গিরা।

.