নীরজা হত্যার ২১ বছর পর অভিযুক্তদের ছবি প্রকাশ মার্কিন গোয়েন্দার

শুক্রবার অভিযুক্তদের ছবি প্রকাশ্যে নিয়ে আসে এফবিআই। এর পাশাপাশি অভিযুক্তদের ধরিয়ে দিলে ৫০ লক্ষ ডলার পুরস্কার ঘোষণা করে সংস্থা। ২০০০ সালেই অভিযুক্তদের ছবি হাতে পেয়েছিল এফবিআই।

Updated By: Jan 12, 2018, 06:40 PM IST
নীরজা হত্যার ২১ বছর পর অভিযুক্তদের ছবি প্রকাশ মার্কিন গোয়েন্দার

সংবাদ সংস্থা: ১৯৮৬-র করাচিতে পান অ্যাম ফ্লাইট ৭৩ ছিনতাইয়ে অভিযুক্ত ৪ জনের ছবি প্রকাশ করল মার্কিন গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই)। 'এজ-প্রগ্রেস' প্রযুক্তি ব্যবহার করে ওই অভিযুক্তদের সাম্প্রতিককালের ছবি প্রকাশ করেছে এফবিআই।

৮৬-র ৫ সেপ্টেম্বর মুম্বই থেকে নিউইয়ার্কগামী ওই উড়ানকে করাচিতে নামিয়ে অপহরণ করা হয়। হত্যা করা হয় বিমানকর্মী-সহ ২০ জনের। ওই ঘটনায় বহু যাত্রীর প্রাণ বাঁচানোর অন্যতম নায়িকা বিমানসেবিকা নীরজা ভানটের মৃত্যু হয়। ওই উড়ানে বিমানকর্মী-সহ মোট ৩৭৯ জন যাত্রী ছিলেন। একশোর বেশি যাত্রী আহত হন।

আরও পড়ুন- রানি এলিজাবেথের অন্তর্বাস নিয়ে বেফাঁস মন্তব্য, চাকরি গেল ব্রা ডিজাইনারের

শুক্রবার অভিযুক্তদের ছবি প্রকাশ্যে নিয়ে আসে এফবিআই। এর পাশাপাশি অভিযুক্তদের ধরিয়ে দিলে ৫০ লক্ষ ডলার পুরস্কার ঘোষণা করে সংস্থা। ২০০০ সালেই অভিযুক্তদের ছবি হাতে পেয়েছিল এফবিআই। জানানো হয়েছে, বয়স রূপান্তর করেই এই ছবি প্রকাশ করা হয়। ওই চার অভিযুক্তরা হলেন ওয়াদৌদ মহম্মদ হাফিজ আল-তুর্কি, জামাল সইদ আব্দুল রহিম, মহম্মদ আবদুল্লা খালিল হুসেন আর-রাহাল এবং মহম্মদ আহমেদ আল-মুনাওয়ার।

আরও পড়ুন- ছোট্ট জাইনাবের শাস্তি প্রার্থনায় সন্তানকে কোলে নিয়ে সংবাদ পাঠ অ্যাঙ্করের

প্রসঙ্গত, ওই ঘটনায় বহু যাত্রীকে বাঁচিয়ে সাহসিকতার পরিচয় দেখিয়েছিলেন ভারতীয় বিমানসেবিকা নীরজা। তাঁর এই সাহসিকতার জন্য মরণোত্তর অশোক চক্র সম্মানে ভূষিত করে ভারত সরকার।

আরও পড়ুন- আগ্নেয়গিরি মতো ফাটল অণ্ডকোষ, তারপর...

.