কংগ্রেসের যুক্ত কেমব্রিজ অ্যানালিটিকাকে তথ্য ফাঁস, ফেসবুককে ৩২,০০০ কোটির জরিমানা

রাজনৈতিক পরামর্শদাতা সংস্থাকে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য দেওয়া হয়েছে বলে অভিযোগ উঠেছে ফেসবুকের বিরুদ্ধে।

Updated By: Jul 13, 2019, 11:06 PM IST
কংগ্রেসের যুক্ত কেমব্রিজ অ্যানালিটিকাকে তথ্য ফাঁস, ফেসবুককে ৩২,০০০ কোটির জরিমানা

নিজস্ব প্রতিবেদন: ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য ফাঁস করেছে ফেসবুক। এহেন অভিযোগে মার্ক জুকারবার্গের সংস্থাকে কাঠগড়ায় দাঁড় করাল মার্কিন ফেডেরাল ট্রেড কমিশন। শুক্রবার ফেসবুককে ৩২,০০০ কোটি টাকার জরিমানার প্রস্তাবে সায় দিলেন এফটিসি-এর সদস্যরা। রাজনৈতিক পরামর্শদাতা সংস্থাকে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য দেওয়া হয়েছে বলে অভিযোগ উঠেছে ফেসবুকের বিরুদ্ধে।

মার্কিন সংবাদপত্র ওয়াল স্ট্রিট জার্নালের রিপোর্ট অনুযায়ী,  ফেডেরাল ট্রেড কমিশনের সদস্যরা ফেসবুকের তথ্য ফাঁসের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিতে চাইছেন। ব্রিটিশ রাজনৈতিক পরামর্শদাতা সংস্থা কেমব্রিজ অ্যানালিটিকার কাছে তথ্য ফাঁস করার অভিযোগ ফেসবুকের বিরুদ্ধে। তবে, কমিশনের সায় পেলেও জরিমানা নির্ভর করছে বিচার বিভাগের সিদ্ধান্তের উপর। বিচার বিভাগের সায় মিললে তথ্য ফাঁসের অভিযোগে বড়সড় জরিমানার সম্মুখীন হবে ফেসবুক। 

প্রসঙ্গত, কংগ্রেসের সঙ্গে রাজনৈতিক পরামর্শদাতা সংস্থা কেমব্রিজ অ্যানালিটিকার সঙ্গে কংগ্রেসের সম্পর্ক ছিল বলে অভিযোগ করে বিজেপি। ২০১৮ সালে কংগ্রেসের সভাপতি রাহুল গান্ধীর সঙ্গে দেখাও করেন সংস্থার সিইও। কেমব্রিজ অ্যানালিটিকার সিইও সঙ্গে সাক্ষাত হয় পি চিদম্বরম-সহ কংগ্রেসের একাধিক হেভিওয়েট নেতার। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে কংগ্রেসের হয়ে কাজ করার প্রস্তাবও দেওয়া হয় সংস্থাকে। এরপরই কেমব্রিজের তথ্য নেওয়ার অভিযোগটি সামনে আসে। বিজেপি তত্ক্ষণাত্ বিষয়টি হাতিয়ার করে। তারা অভিযোগ করে, ফেসবুকে ভারতীয় তথ্য নিয়ে কংগ্রেসকে সহযোগিতা করছে কেমব্রিজ। কংগ্রেস অবশ্য কেমব্রিজ অ্যানালিটিকার সঙ্গে তাদের যোগের অভিযোগ উড়িয়ে দেয়।     

আরও পড়ুন- ভিডিয়ো: সাফসুতরো রাস্তায় ঝাড়ু দিয়ে গলদঘর্ম বিজেপি সাংসদ হেমা

.