বিশ্বব্যাঙ্কের প্রথম মহিলা ম্যানেজিং ডিরেক্টর হলেন অংশুলা কান্ত

অর্থনীতি, ব্যাঙ্কিং এবং ব্যাঙ্কিং-এ প্রযুক্তির ব্যবহারের ক্ষেত্রে ৩৫ বছরের অভিজ্ঞতা রয়েছে অংশুলার। ডেভিড জানান, বিশ্বব্যাঙ্কের অর্থ ও ঝুঁকি সংক্রান্ত ব্যবস্থাপনার দায়িত্বে থাকবেন অংশুলা। 

Updated By: Jul 13, 2019, 06:40 PM IST
বিশ্বব্যাঙ্কের প্রথম মহিলা ম্যানেজিং ডিরেক্টর হলেন অংশুলা কান্ত

নিজস্ব প্রতিবেদন : যাত্রা শুরু ১৯৮৩ সালে। পরীক্ষা দিয়ে ভারতীয় স্টেট ব্যাঙ্কে প্রবেশনারী অফিসার হিসাবে চাকরিজীবনে প্রবেশ। তার পর কেটেছে ৩৬টা বছর। অনেক উঁচু-নিচু পথ অতিক্রম করে পৌঁছেছেন ভারতের বৃহত্তম ব্যাঙ্কের চূড়ায়। সাফল্যের সঙ্গে সামলেছেন ম্যানেজিং ডিরেক্টরের পদ। এ বার বিশ্বব্যাঙ্কের প্রথম মহিলা ম্যানেজিং ডিরেক্টর হলেন অংশুলা কান্ত। মূখ্য অর্থ সংক্রান্ত বিষয়ক আধিকারিকের পদেও নিয়োগ করা হল তাঁকে।

বিশ্বব্যাঙ্কের সভাপতি ডেভিড ম্যালপাস  শুক্রবার অংশুলা-এর নিয়োগের কথা ঘোষণা করেন। অংশুলার প্রশংসা করে তিনি বলেন, অর্থনীতি, ব্যাঙ্কিং এবং ব্যাঙ্কিং-এ প্রযুক্তির ব্যবহারের ক্ষেত্রে ৩৫ বছরের অভিজ্ঞতা রয়েছে অংশুলার। ডেভিড জানান, বিশ্বব্যাঙ্কের অর্থ ও ঝুঁকি সংক্রান্ত ব্যবস্থাপনার দায়িত্বে থাকবেন অংশুলা। 

আরও পড়ুন: পদ্মা নদীর উপর সেতু নির্মাণে চাই এক লাখ মুণ্ডু! গুজব ঘিরে আতঙ্কে গোটা বাংলাদেশ

দিল্লির লেডি শ্রী রাম কলেজ থেকে অর্থনীতিতে স্নাতক। দিল্লি স্কুল অফ ইকোনমিক্স থেকে অর্থনীতিতে স্নাতকোত্তর  পড়াশোনা করেন অংশুলা কান্ত। এর পর পরীক্ষা দিয়ে ১৯৮৩ সালে ভারতীয় স্টেট ব্যাঙ্কে প্রবেশনারী অফিসার হিসাবে চাকরিজীবন শুরু করেন। এর আগে সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাত্কারে তিনি জানিয়েছিলেন, "সরকারি চাকরি করেও কেরিয়ারে উন্নতি সম্ভব"। চাকরি জীবনের শুরুতে অবশ্য কিছুটা ঘাবড়ে গিয়েছিলেন তিনি। তাঁকে বলা হয়েছিল, চাকরিজীবনে উন্নতির অন্যতম পথ উর্ধত্বন কর্তৃপক্ষকে মানিয়ে চলা। "এই সব কথার কোনও ভিত্তি নেই। পরিশ্রম ও নিষ্ঠাই সাফল্যের পথ", সাফ উপলব্ধি অংশুলার।

.