Evolution: মানুষের থেকে এগিয়ে টিকটিকি!

'কমপ্লেক্স টিথ' হল স্তন্যপায়ীদের হলমার্ক। কিন্তু গবেষণা বলছে এই দাঁত সরীসৃপদের মাধ্যমেও বিবর্তিত হয়েছে।

Updated By: Nov 9, 2021, 03:41 PM IST
Evolution: মানুষের থেকে এগিয়ে টিকটিকি!

নিজস্ব প্রতিবেদন: মানুষের থেকে ঢের এগিয়ে টিকটিকি! বিষয়টিতে ব্যাখ্যা প্রয়োজন। দাঁতের বিবর্তনের নিরিখে স্তন্যপায়ীদের থেকে সাপ বা টিকিটিকি গোত্রের প্রাণীরা অনেক এগিয়ে। নতুন গবেষণায় এই তথ্যই প্রকাশ্যে এসেছে। Nature Communications পত্রিকায় প্রকাশিত হয়েছে এই সংক্রান্ত গবেষণা। 

আরও পড়ুন: Woman to Walk in Space: মহাকাশে প্রথম কোনও চিনা মহিলা

সাধারণত, কোন প্রাণী কী খাচ্ছে, তার উপরই তার দাঁতের গঠন বা বিবর্তন নির্ভর করে। গবেষকেরা দেখেছেন উদ্ভিদকে খাদ্য হিসেবে গ্রহণ করার কারণে বিশেষ কিছু প্রাণীর দাঁতের গঠন বিশেষ রকমের হয়। যেমন, স্তন্যপায়ীদের দাঁতের গঠন কোনও ভাবেই সরীসৃপদের মতো হবে না। আর তা ছাড়া, বিবর্তনের সারণীতে স্তন্যপায়ীরা এসেছেও সরীসৃপের পরে। অর্থাৎ, অনেকটা বিবর্তিত ও আধুনিক রূপ তারা।

কিন্তু তা সত্ত্বেও বিজ্ঞানীরা অবাক, সরীসৃপের দাঁতেও স্তন্যপায়ীদের মতো আধুনিকতার ছাপ! যেমন complex teeth--এই দাঁত সাধারণত উন্নত প্রাণীদেরই থাকে, যেমন স্তন্যপায়ীদের থাকে। কিন্তু সরীসৃপদের মধ্যেও এই দাঁতের উপস্থিতি তাঁদের বিস্মিত করেছে। ঘটনা হল, দাঁতের বিবর্তনের দিক থেকে কোনও কোনও পর্যায়ে স্তন্যপায়ীদের থেকেও এগিয়ে থেকেছে সরীসৃপ!

(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Human: মানুষ কী ভাবে 'মানুষ' হল? উত্তর দিচ্ছে এতদিনের গোপন DNA

.