ট্যুইটারে সপ্তাহে ৭ দিন ১২ ঘণ্টার কাজের নিদান মাস্কের

এলন মাস্ক টুইটার ব্লু-র সাবস্ক্রিপশনের দাম বাড়ানোর এবং ব্লু টিকের জন্য ভেরিফিকেশন প্রক্রিয়াটিও সংশোধন করার পরিকল্পনা করেছেন। মাস্ক টুইটারে ব্যাখ্যা করেছেন যে প্ল্যাটফর্মটির আরও আয়ের প্রয়োজন এবং এটি রাজস্ব তৈরির ক্ষেত্রে কেবল বিজ্ঞাপনদাতাদের উপর নির্ভর করতে পারে না।

Updated By: Nov 2, 2022, 06:21 PM IST
ট্যুইটারে সপ্তাহে ৭ দিন ১২ ঘণ্টার কাজের নিদান মাস্কের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এলন মাস্ক সবেমাত্র ট্যুইটার কিনেছেন। এরপরেই এই প্ল্যাটফর্মের পরিবর্তন সম্পর্কিত কিছু বড় সিদ্ধান্ত নিয়েছেন তিনি। তবে, মনে হচ্ছে এই পরিবর্তন কর্মীদের জন্য ব্যয়বহুল হতে চলেছে। কিছু ট্যুইটারের ইঞ্জিনিয়ারদেরকে দিনে ১২ ঘন্টা এবং সপ্তাহে সাত দিন কাজ করতে বলা হয়েছে বলে জানা গিয়েছে। ট্যুইটারের পরিচালকরা কর্মীদের বলেছেন যে পরিবর্তনের জন্য এলন মাস্কের কঠোর সময়সীমা পূরণ করতে তাদের অতিরিক্ত সময় কাজ করতে হবে।

জানা গিয়েছে, ‘ট্যুইটারের পরিচালকরা কিছু কর্মচারীকে নির্দেশ দিয়েছেন সপ্তাহে সাত দিন ১২ ঘণ্টার শিফটে কাজ করার জন্য। মাস্কের আক্রমনাত্মক সময়সীমাকে মান্যতা দেওয়ার জন্য’।

আরও জানা গিয়েছে যে কর্মচারীদের ‘ওভারটাইম বেতন অথবা কম সময় অথবা কাজের নিরাপত্তা’ সম্পর্কে কোনও আলোচনা ছাড়াই অতিরিক্ত ঘন্টা কাজ করতে বলা হয়েছে। ইঞ্জিনিয়ারদের নভেম্বরের প্রথম দিকে একটি সময়সীমা দেওয়া হয়েছে বলে জানা গেছে এবং যদি তারা কাজ শেষ করতে ব্যর্থ হয় তবে তারা তাদের চাকরি হারাতে পারে বলে জানা গিয়েছে।

জানা গিয়েছে, ‘নভেম্বরের শুরুর সময়সীমার মধ্যে কাজ শেষ করা ট্যুইটারে তাদের ক্যারিয়ারের জন্য একটি মেক-অর-ব্রেক ব্যাপার হিসাবে দেখা হবে’। বলা হচ্ছে যে এলন মাস্ক ৫০ শতাংশ কর্মী ছাঁটাইয়ের হুমকি দিয়েছেন যাতে তাঁরা আদেশ মেনে চলতে বাধ্য হন।

আরও পড়ুন: Indonesian Playboy King: এবার ৮৮তম বিয়েটা সেরে ফেলা যাক! এই দারুণ রঙিন 'প্লেবয় কিং'কে চেনেন?

এলন মাস্ক টুইটার ব্লু-র সাবস্ক্রিপশনের দাম বাড়ানোর এবং ব্লু টিকের জন্য ভেরিফিকেশন প্রক্রিয়াটিও সংশোধন করার পরিকল্পনা করেছেন। এর জন্য মাস্ক ট্যুইটার ইঞ্জিনিয়ারদের পেড ভেরিফিকেশন ফিচার চালু করার জন্য ৭ নভেম্বরের সময়সীমা বেঁধে দিয়েছেন। অন্যথায় তারা চাকরি হারাবেন বলেও জানা গিয়েছে। এই সময়সীমা অন্যান্য কাজের জন্যও হতে পারে বলে জানা গিয়েছে।

পাশাপাশি, ব্লু টিক ব্যাজটিও এই সাবস্ক্রিপশনের জন্য সীমাবদ্ধ হয়ে যাবে। এই ব্যাজের জন্য উচ্চ মূল্যের কারণে ট্যুইটারের সমালোচনা করেছেন অনেকে। প্ল্যাটফর্মটি প্রাথমিকভাবে সাবস্ক্রিপশনের জন্য ১৯.৯৯ ডলার অর্থাৎ প্রায় ১,৬০০ চার্জ করার পরিকল্পনা করে। কিন্তু মাস্ক ট্যুইটারে সবাইকে জিজ্ঞাসা করেন যে আট ডলার অর্থাৎ প্রায় ৬৬০ টাকা যুক্তিসঙ্গত হবে কিনা।

কিন্তু কেন দাম বাড়ানোর পরিকল্পনা করছেন মাস্ক? তিনি টুইটারে ব্যাখ্যা করেছেন যে প্ল্যাটফর্মটির আরও আয়ের প্রয়োজন এবং এটি রাজস্ব তৈরির ক্ষেত্রে কেবল বিজ্ঞাপনদাতাদের উপর নির্ভর করতে পারে না। কিন্তু অনেকেই জানাচ্ছেন একটি ব্লু টিক এবং টুইটার ব্লু সাবস্ক্রিপশনের সঙ্গে কিছু বিশিষ্ট পাওয়ার জন্য প্রায় ১,৬০০ টাকা অনেক বেশি বলে জানিয়েছেন বহু মানুষ।

.