Pakistan Earthquake: কেঁপে উঠল পাকিস্তান, উৎস মাটি থেকে ৪৫ কিমি গভীরে...

Pakistan Earthquake: মাঝে কয়েকদিন বন্ধ ছিল ভূমিকম্পের বাড়বাড়ন্ত। ফের কেঁপে উঠল পাকিস্তান। পাকিস্তানের খাইবার পাখতুনখোয়ার কোনও কোনও অংশ কেঁপে উঠল।

Updated By: Dec 12, 2023, 01:58 PM IST
Pakistan Earthquake: কেঁপে উঠল পাকিস্তান, উৎস মাটি থেকে ৪৫ কিমি গভীরে...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মাঝে কয়েকদিন বন্ধ ছিল ভূমিকম্পের বাড়বাড়ন্ত। ফের কেঁপে উঠল পাকিস্তান। আজ, মঙ্গলবার পাকিস্তানের খাইবার পাখতুনখোয়ার কোনও কোনও অংশ কেঁপে উঠল। পাকিস্তান সিসমোলজিক্যাল সেন্টার এই তথ্য জানিয়েছে।

আরও পড়ুন: London: 'সেক্স ইন দ্য মেট্রো'? কামরা অন্ধকার হতেই স্তনে-নিতম্বে ঘুরতে লাগল অসভ্য পুরুষ-আঙুল...

পাকিস্তান সিসমোলজিক্যাল সেন্টার জানিয়েছে, এই ভূকম্পে কেঁপে উঠেছে খাইবার পাখতুনখোয়া অঞ্চলের সোয়াট মিঙ্গোরা, লোয়ার পির, আপার দির এবং সন্নিহিত অঞ্চল। প্রত্যক্ষদর্শীদের মত, ভয়ে লোকজন তাঁদের বাড়ি থেকে বেরিয়ে পড়েছিলেন। 

প্রাথমিক যতটুকু খবর পাওয়া যাচ্ছে, সেই অনুযায়ী কোনও জীবনহানি ঘটেনি এই ভূকম্পে। এর আগে নভেম্বরে গিলগিট এবং তার সন্নিহিত এলাকায় রিখটার স্কেলে ৩.৩ মাত্রার ভূকম্পন অনুভূত হয়েছিল। পাকিস্তানের ন্যাশনাল সিসমিক মনিটরিং সেন্টার বা এনএসএমসি (NSMC) জানিয়েছে, এই কম্পনের উৎস ছিল ভূত্বকের ৪৫ কিলোমিটার নীচে। এপিসেন্টার ছিল ৮৪ কিলোমিটার উত্তর-পশ্চিমে।

আরও পড়ুন: UK: বাড়ির বাগান সাজানো মিসাইল দিয়ে! এল বম্ব স্কোয়াড, তারপর?

শেষবার ভূমিকম্প হয়েছিল ডিসেম্বরের শুরুতেই। বড়সড় ভূমিকম্প কেঁপে উঠল ফিলিপিন্স। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৭.৫। ওই কম্পনে কেঁপে উঠেছিল মিন্দানাওয়ে-সহ ফিলিপিন্সের বিস্তীর্ণ অঞ্চল। ইউরোপিয়ান মেডিটেরানিয়ান সিসমোলজিক্যাল সেন্টারের মতে, ওই কম্পনের উৎস ছিল সমুদ্রের নীচে, ৬৩ কিলোমিটার গভীরে। প্রবল ওই কম্পনের ফলে ফিলিপিন্স ও জাপানের বিভিন্ন এলকায় সমুদ্র জল ফুঁসে উঠেছিল। বলা হয়েছিল, ধেয়ে আসতে পারে সুনামি। তবে সুনামি ততটা ভয়াবহ হয়ে ওঠেনি।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.