Nobel Peace Prize: নোবেল শান্তি পুরস্কারের মনোনয়ন পেলেন আমজাদ

ঋণের অর্থ বিতরণের জন্য প্রার্থনার জায়গাগুলিকে ব্যবহার করেন আমজাদ। তাঁর বিশ্বাস, মানুষের দয়া ও সংহতির মধ্য দিয়েই দারিদ্র্যমোচনের পথ খুঁজে পাওয়া সম্ভব।

Updated By: Apr 26, 2022, 01:13 PM IST
Nobel Peace Prize: নোবেল শান্তি পুরস্কারের মনোনয়ন পেলেন আমজাদ

নিজস্ব প্রতিবেদন: এ বছর বিশ্বজুড়ে ৯২টি প্রতিষ্ঠান ২৫১ জন ব্যক্তিকে নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনয়ন দেওয়া হয়েছে। এই তালিকায় নাম রয়েছে পাকিস্তানের ড. আমজাদ সাকিবের।

পাকিস্তানে সুদবিহীন ক্ষুদ্রঋণ কর্মসূচি 'আখুওয়াত ফাউন্ডেশনে'র প্রতিষ্ঠাতা ড. আমজাদ সাকিব। বহুদিন ধরে তিনি দারিদ্র্যদূরীকরণের কাজ করে যাচ্ছেন। মানবিক কাজের মধ্য দিয়ে দারিদ্র্যমোচনে অবদান রাখায় মনোনয়নের তালিকায় তাঁর নাম অন্তর্ভুক্ত করা হয়েছে বলে খবর। আমজাদ অবশ্য বলেন, পুরস্কার পাওয়ার জন্য কাজ করেননি তিনি। বিদেশের কোনো কর্মকর্তা হয়তো পুরস্কারের জন্য তাঁর নাম সুপারিশ করেছেন। মানবতার জন্য তিনি যে কাজ করেছেন, বিশ্বজুড়ে তা অনেকের কাছেই পরিচিত। তবে পুরস্কারের জন্য মনোনয়ন পাওয়ার ব্যাপারে তাঁর কিছু জানা নেই।

ঋণের অর্থ বিতরণের জন্য প্রার্থনার জায়গাগুলিকে ব্যবহার করেন আমজাদ। তাঁর বিশ্বাস, মানুষের দয়া ও সংহতির মধ্য দিয়েই দারিদ্র্যমোচনের পথ খুঁজে পাওয়া সম্ভব। আখুওয়াতের যাত্রা শুরুর পর প্রায় দু'দশকে এটি দেশের সবচেয়ে বড় ক্ষুদ্র ঋণদাতা প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। এ পর্যন্ত প্রতিষ্ঠানটি ৯০ কোটি ডলার পরিমাণ অর্থ ঋণ দিয়েছে। ঋণ পরিশোধের হারও শতভাগ।

আমজাদের মনে হত দরিদ্রদের চাহিদা পূরণের জন্য বিকল্প পদ্ধতি প্রয়োজন। সেই চিন্তা থেকেই সিভিল সার্ভিস থেকে পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছিলেন তিনি। পরে আখুওয়াত প্রতিষ্ঠার মধ্য দিয়ে দারিদ্র্যমুক্ত এক সমাজ গঠনের লক্ষ্যে কাজ শুরু করেন আমজাদ। 

আরও পড়ুন: Russia-Ukraine War: রাশিয়ার সঙ্গে যুদ্ধে ইউক্রেনই জিতবে! কেন এই কথা বলে দিল মার্কিন দেশ?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.