অর্থ বরাদ্দে আমেরিকার সঙ্গে তুমুল তরজা নেটো বাহিনীর দেশগুলির

বুধবার ব্রাসেলসে নেটো সম্মলনে জার্মানির চ্যান্সেলরের সঙ্গে তুমুল তরজা বাধে মার্কিন প্রেসিডেন্টের। জার্মানিকে ‘রাশিয়ার বন্দি’ হিসাবে কটাক্ষ করেন ডোনাল্ড ট্রাম্প

Updated By: Jul 12, 2018, 06:42 PM IST
অর্থ বরাদ্দে আমেরিকার সঙ্গে  তুমুল তরজা নেটো বাহিনীর দেশগুলির
ছবি- টুইটার

নিজস্ব প্রতিবেদন: ষোলোআনা কৃতিত্ব নিজের পকেটে পুরলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নেটো অন্তর্ভুক্ত দেশগুলির সঙ্গে বৈঠকে ট্রাম্প স্পষ্ট জানিয়ে দেন, নেটো বাহিনীতে সঠিকভাবে অর্থ বরাদ্দ করছে না সঙ্গী দেশগুলি। তিনি বলেন, “তাদের উদাসীনতা দেখে আমি মর্মাহত। তবে তারা কথা দিয়েছে নেটোয় নতুন করে অর্থ জোগান দেওয়ার। আমার কথা শোনার পর আরও বেশি উত্সাহ পায় তারা।”

আরও পড়ুন- বাণিজ্য যুদ্ধে খাড়াখাড়ি চিন ও মার্কিন যুক্তরাষ্ট্র, প্রভাব এশীয় শেয়ার বাজারে

তবে, বুধবার ব্রাসেলসে নেটো সম্মলনে জার্মানির চ্যান্সেলরের সঙ্গে তুমুল তরজা বাধে মার্কিন প্রেসিডেন্টের। জার্মানিকে ‘রাশিয়ার বন্দি’ হিসাবে কটাক্ষ করেন ডোনাল্ড ট্রাম্প। তিনি আক্ষেপের সুরে জানিয়েছেন, রাশিয়ার সঙ্গে বেশি ঘনিষ্ঠ হতে দেখা যাচ্ছে জার্মানি। রাশিয়ার কাছ থেকে বিপুল পরিমাণে জ্বালানি তেল এবং গ্যাস নেওয়ার চুক্তি করছে। পাইপ লাইন বসানো হচ্ছে, যেখানে ৬০ থেকে ৭০ শতাংশ তেল নেবে জার্মানি। শুধু এই অভিযোগ করে ক্ষান্ত থাকেননি ট্রাম্প, তিনি আরও বলেন, “অন্যদিকে জার্মানি নেটো বাহিনীতে যত্সামান্য অর্থ বরাদ্দ করছে। তাদের জিডিপির প্রায় এক শতাংশ খরচ করে নেটো-তে যেখানে আমরা ৪.২ শতাংশ খরচ করি। এটা উচিত হচ্ছে না।”

আরও পড়ুন- ভারতের পাশেই আছে ইরান, আগামী দিনেও তেল দেবে দিল্লিকে

তবে, ডোনাল্ড ট্রাম্পের এই অভিযোগ সম্পূর্ণ খারিজ করে দেন জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল। রুশ যোগ উড়িয়ে তিনি বলেন, “এক সময় সোভিয়েত ইউনিয়নের দখলে ছিল পূর্ব জার্মানি। সেখানে তারা কীভাবে নিয়ন্ত্রণ করত তা আমি দেখেছি। বার্লিন প্রাচীর তৈরি হতে দেখেছি। আজ পূর্ব জার্মানির নাগরিক মুক্ত হয়ে এক হতে পেরেছে। এটাই সবচেয়ে খুশির বিষয়।” উলটো দিকে নেটোর বরাদ্দ অর্থ নিয়ে মুখ খোলেন ম্যার্কেল। তাঁর দাবি নেটোর দ্বিতীয় সর্বোচ্চ বাহিনী হিসাবে জার্মানির সেনা গিয়েছে আফাগানিস্তানে।

আরও পড়ুন- কুলভূষণ মামলায় আন্তর্জাতিক আদালতে দ্বিতীয় হলফনামা পেশ করছে পাকিস্তান

.