আদালতের নির্দেশ থাকা সত্ত্বেও নিজের অবস্থানে অনড় ট্রাম্প

আদালতের নির্দেশের পরও সাত মুসলিম দেশের নাগরিকদের আমেরিকায় ঢুকতে না দেওয়ার ব্যাপারে নীতিগত সিদ্ধান্তে অনড় ডোনাল্ড ট্রাম্প। সিয়াটেল ফেডারাল কোর্টের রায়ের ওপর জরুরি স্থগিতাদেশ চেয়ে আপিল আদালতে আর্জি জানিয়েছে মার্কিন আইন দফতর। ক্ষমতায় এসেই সাতটি মুসলিম প্রধান দেশের বাসিন্দাদের ভিসা না দেওয়ার সিদ্ধান্ত নেন নতুন মার্কিন প্রেসিডেন্ট।

Updated By: Feb 5, 2017, 09:57 AM IST
আদালতের নির্দেশ থাকা সত্ত্বেও নিজের অবস্থানে অনড় ট্রাম্প

ওয়েব ডেস্ক : আদালতের নির্দেশের পরও সাত মুসলিম দেশের নাগরিকদের আমেরিকায় ঢুকতে না দেওয়ার ব্যাপারে নীতিগত সিদ্ধান্তে অনড় ডোনাল্ড ট্রাম্প। সিয়াটেল ফেডারাল কোর্টের রায়ের ওপর জরুরি স্থগিতাদেশ চেয়ে আপিল আদালতে আর্জি জানিয়েছে মার্কিন আইন দফতর। ক্ষমতায় এসেই সাতটি মুসলিম প্রধান দেশের বাসিন্দাদের ভিসা না দেওয়ার সিদ্ধান্ত নেন নতুন মার্কিন প্রেসিডেন্ট।

আরও পড়ুন- জোর ধাক্কা খেলেন ডোনাল্ড ট্রাম্প

শরণার্থীদের ঢুকতে দেওয়া হবে না বলেও জানান তিনি। এ নিয়ে মামলা হলে সিয়াটেল আদালতের বিচারক জেমস রবার্ট তাঁর রায়ে প্রেসিডেন্টের সিদ্ধান্ত স্থগিত করে দেন। আদালতের স্থগিতাদেশকে হাস্যকর বলে উড়িয়ে দিয়ে ট্রাম্প বিচারকের বিরুদ্ধে পাল্টা তোপ দাগেন। বলেন, কার্যকর হবেই ভিসা নিষেধাজ্ঞা। এরপরই আপিল আদালতে মামলা করে মার্কিন প্রশাসন। তবে, সিয়াটেল আদালতের রায়ের পর মার্কিন বিদেশ দফতর সাত মুসলিম দেশের নাগরিকদের ষাট হাজার ভিসা রি-ইস্যু করার কাজ শুরু করতে বাধ্য হয়েছে। ইরাক-ইরান-লিবিয়া-সোমালিয়া-সুদান-সিরিয়া-ইয়েমেনের নাগরিকদের আমেরিকাগামী বিমানে ওঠার অনুমতিও দেওয়া হয়েছে।

.