ঢাকেশ্বরীতে ঢাকের বাদ্দি, পুজোর বাতাসে প্রেমের ফাগুণ

আসছে, আসছে নয়, এসেই গেল। বাঙালির শ্রেষ্ঠ উৎসব শারদীয়া। পুরাণ মতে বলে দূর্গতি নাশের জন্যই মহামায়ার আবির্ভাব। মহিষাসুরকে বধ করে অসুরদলনী হয়ে উঠেছিলেন তিনলোকের পরিত্রাতা জগৎ শ্রেষ্ঠ মা দুর্গা। পুজো পুজো গন্ধে যখন আকাশে-বাতাসে শিউলির সুবাস, পালে দোলা লাগছে কাশ ফুলের তেমনি যৌবনে লেগেছে প্রেমের ঢেউ। পুজো মানে তো শুধু পুজো নয়, প্রেমও বটে। আর সেই সাজেই মজে উঠছে বাংলাদেশের রাজধানী ঢাকা। ঢাকেশ্বরীতে ঢাকে কাঠি পড়তেই যেন উনিশ-কুড়ির মনে প্রেমের বাদ্দি বেজে উঠেছে। দিন গোনার পালা শেষ করে এবার পুজোর প্ল্যান।

Updated By: Oct 16, 2015, 09:25 AM IST
ঢাকেশ্বরীতে ঢাকের বাদ্দি, পুজোর বাতাসে প্রেমের ফাগুণ

ঢাকা, বাংলাদেশ: আসছে, আসছে নয়, এসেই গেল। বাঙালির শ্রেষ্ঠ উৎসব শারদীয়া। পুরাণ মতে বলে দূর্গতি নাশের জন্যই মহামায়ার আবির্ভাব। মহিষাসুরকে বধ করে অসুরদলনী হয়ে উঠেছিলেন তিনলোকের পরিত্রাতা জগৎ শ্রেষ্ঠ মা দুর্গা। পুজো পুজো গন্ধে যখন আকাশে-বাতাসে শিউলির সুবাস, পালে দোলা লাগছে কাশ ফুলের তেমনি যৌবনে লেগেছে প্রেমের ঢেউ। পুজো মানে তো শুধু পুজো নয়, প্রেমও বটে। আর সেই সাজেই মজে উঠছে বাংলাদেশের রাজধানী ঢাকা। ঢাকেশ্বরীতে ঢাকে কাঠি পড়তেই যেন উনিশ-কুড়ির মনে প্রেমের বাদ্দি বেজে উঠেছে। দিন গোনার পালা শেষ করে এবার পুজোর প্ল্যান।

বাংলাদেশের সুপ্রাচীন পুজো গুলোর মধ্যে ঢাকেশ্বরী মন্দির অন্যতম। মহালয়ে দেবী আরাধনার সঙ্গে সঙ্গেই এখানেও শুরু হয়ে গিয়েছে উৎসবের কাউন্টডাউন। ঢাকাই তাঁতে প্রেমিকের মন মজাতে যেমন তৈরি মেয়েরা, তেমনই ছেলারাও তৈরি পাঞ্জাবী আর ধুতিতে ঢাকের তালে কোমর দোলাতে।

বাংলাদেশ মূলত মুসলিম প্রধান দেশ। হিন্দুরা এখানে সংখ্যা লঘু। কিন্তু ঈদের মতই পুজোতেও সংখ্যাগুরু ও সংখ্যালঘুর দাড়িপাল্লার মাপ ভুলে সবাই মাতবে শারদীয়ার আনন্দে। পুজোতে ঢাকাকে নিরাপত্তার বেষ্টনীতে মুড়ে ফেলেছে বাংলাদেশ প্রশাসন। জগন্নাথ হল, গুলশান, কলাবাগান, সেরে বাংলা রোডের মহাপ্রভু আখড়া মন্দির, দুর্গা মন্দিরে ইতিমধ্যেই মোতায়ন করা হয়েছে পুলিস। 

.