Bushra Afrin Without Job: 'গরম' আধিকারিক ছিলেন ঠান্ডা করার দায়িত্বে, এখন তাঁর হাতেই নাকি চাকরি নেই!

Bushra Afrin Without Job: 'গরম' আধিকারিক ছিলেন ঠান্ডা করার দায়িত্বে, এখন তাঁর হাতেই নাকি চাকরি নেই!

Updated By: Sep 10, 2024, 08:51 PM IST
Bushra Afrin Without Job: 'গরম' আধিকারিক ছিলেন ঠান্ডা করার দায়িত্বে, এখন তাঁর হাতেই নাকি চাকরি নেই!
'গরম' আধিকারিক ছিলেন ঠান্ডা করার দায়িত্বে, এখন তাঁর হাতেই নাকি চাকরি নেই!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বুশরা আফরিন (Bushra Afrin)? মনে পড়ছে কি নামটা? ২০২৩ সালে সোশ্য়াল মিডিয়ায় ঝড় তুলে দিয়েছিলেন পদ্মাপারের এই সুন্দরী। বিশ্ব উষ্ণায়নের ভয়ংকর থাবা এসে পড়েছিল বাংলাদেশের রাজধানী ঢাকাতেও। চরম তাপমাত্রার হাত থেকে ঢাকাকে রক্ষা করার দায়িত্ব তুলে দেওয়া হয়েছিল বুশরার উপর। ঢাকার 'চিফ হিট অফিসার' (বাংলায় তর্জমা করলে দাঁড়ায়  শীর্ষ তাপনিয়ন্ত্রক কর্মকর্তা)-এর দায়িত্ব পেয়েছিলেন বুশরা। সেই বুশরারই এখন নাকি হাতে কাজ নেই! ডিএনসিসি কর্তৃপক্ষ জানিয়েছে যে, বুশরা কে নিয়োগ করেছিল যুক্তরাষ্ট্রভিত্তিক অ্যাড্রিয়েন আরশট-রকফেলার ফাউন্ডেশন রেসিলিয়েন্স সেন্টার (আরশট-রক) এবং তিনি ফাউন্ডেশনের হয়েই কাজ করছেন। গত ৫ অগাস্ট গণঅভ্যুত্থানে আওয়ামি লিগ সরকার পতনের পর আর প্রকাশ্যে দেখা যায়নি বুশরাকে। তাঁর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান যে, দ্রুত কাজে যোগ দেবেন। প্রাক্তন মেয়র আতিকুল ইসলামের মেয়ে বুশরা। 

আরও পড়ুন: 'বিদ্যুত্‍ বাবদ অনেক টাকা বাকি, এবার দিন!', ইউনূসকে তাগাদা দিচ্ছেন আদানি...

ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রাক্তন মেয়রের নিয়োগকৃত সব উপদেষ্টা, পরামর্শক এবং কুক ও পিয়নের নিয়োগ গত ১৯ অগাস্ট থেকে বাতিল করা হয়েছে। যুক্তরাষ্ট্রভিত্তিক আরশট-রকের সঙ্গে ঢাকার তাপমাত্রা কমানোর চেষ্টায় যৌথভাবে কাজ করতে সমঝোতা রয়েছে ডিএনসিসির। সেখানেই চিফ হিট অফিসার হিসেবে কাজ করেছেন মেয়রকন্যা বুশরা। তবে আরশট-রকের পক্ষ থেকেও ঢাকায় কোনও অফিস নেই বুশরার।২০২৩ সালের ৩ মে ঢাকা বিশ্ববিদ্যালয়ে যুক্তরাষ্ট্রভিত্তিক আরশট-রকের সহযোগিতায় ঢাবির ডিজাস্টার সায়েন্স অ্যান্ড ক্লাইমেট রেজিলিয়েন্স বিভাগ ও ডিএনসিসি যৌথভাবে কার্যক্রম পরিচালনার সমঝোতা স্মারক অনুষ্ঠানে, আতিকুল নিজেই মেয়ের এই পদে কাজ করার বিষয়টি জানান।

বিশ্বের দ্রুত বর্ধনশীল শহরগুলোর মধ্যে তাপপ্রবাহ নিয়ে কাজ করার জন্য আরশট-রকের গ্লোবাল চ্যাম্পিয়নদের সঙ্গে সিএইচও হিসেবে বুশরা আফরিন ঢাকা উত্তর সিটিকে নিরাপদ করার জন্য নেতৃত্বে দিচ্ছেন। তাপমাত্রা কমাতে কর্মসূচি বাস্তবায়ন ছাড়াও ঢাকা উত্তরের জনগণের মধ্যে তাপ সচেতনতা বৃদ্ধি, সুরক্ষা প্রচেষ্টা ত্বরান্বিতকরণে কাজ করার কথা তাঁর। ওই সময় নিয়োগের খবর জানাজানি হলে ডিএনসিসির তৎকালীন প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা বলেন, বুশরাকে নিয়োগ দিয়েছে আরশট-রকফেলার ফাউন্ডেশন। ঢাকা উত্তর সিটি করপোরেশন তাকে নিয়োগ দেয়নি। সিটি করপোরেশন থেকে তাকে কোনো সুযোগ-সুবিধা দেওয়ার বিষয় নেই। তিনি এখানে বসবেনও না, এখান থেকে বেতন বা গাড়ি নেবেন না। আরশট-রকফেলার ফাউন্ডেশনের সঙ্গে ডিএনসিসির চুক্তি প্রসঙ্গে তিনি বলেন, আমরা বিশ্বব্যাংক, ইউএনডিপি, ইউনিসেফসহ বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে যেমন কাজ করি, তেমনি আরশট-রকফেলারের সঙ্গে ঢাকার তাপমাত্রা নিয়ন্ত্রণের ইস্যুতে কাজ করার একটি চুক্তি হয়েছে।

ডিএনসিসি সূত্র জানিয়েছে, সবশেষ একটি জরিপের কাজ করছিলেন বুশরা আফরিন। কাজটি শেষ পর্যায়ে থাকলেও শেষ হয়নি। এ কাজে প্রায়ই তিনি উত্তর সিটির নগর ভবনে আসতেন। সেখানে জরিপকাজে অংশগ্রহণকারীদের প্রশিক্ষণে যুক্ত থাকতেন। এছাড়া উত্তর সিটিতে পরিবেশ, জলবায়ু ও দুর্যোগ ব্যবস্থাপনা সার্কেল এবং স্বাস্থ্য বিভাগের নানা কর্মকান্ডে অংশ নিতেন বুশরা। এ বিষয়ে যোগাযোগ করা হলে বুশরা আফরিনের পক্ষ থেকে জানানো হয়েছে যে, জরিপকাজ চলছে তা আগস্টে শেষ হওয়া কথা ছিল। তবে দেশের রাজনৈতিক পটপরিবর্তনের কারণে নিরাপত্তা ঝুঁকিতে জরিপকাজ বন্ধ রয়েছে। শিগগিরই কাজটি শুরু করতে চেষ্টা চলছে। ক্ষমতার পালাবদলে ১৯ আগস্ট দেশের ১২টি সিটি করপোরেশনের মেয়রকে পদ থেকে অপসারণ করেছে অন্তর্বর্তী সরকার।

আরও পড়ুন: ইলিশ বন্ধ, তো? ভারত থেকে যাওয়া আড়াই লাখ ডিম পাতে পড়বে বাংলাদেশে!

 

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.