পরিবর্তনের লক্ষ্যে চিন কমিউনিস্ট পার্টির কংগ্রেস শুরু আজ

বড়সড় পরিবর্তন আসতে চলেছে চিনের কমিউনিস্ট পার্টি এবং সরকারে। আজ থেকে বেজিংয়ে শুরু হয়েছে চিনা কমিউনিস্ট পার্টির অষ্টাদশ কংগ্রেস। জানা যাচ্ছে, এই পার্টি কংগ্রেসেই দলের শীর্ষনেতৃত্বে বড়সড় পরিবর্তন হতে চলেছে। হু জিনতাও চিনের প্রেসিডেন্ট পদ থেকে অবসর নিতে পারেন।

Updated By: Nov 8, 2012, 12:51 PM IST

বড়সড় পরিবর্তন আসতে চলেছে চিনের কমিউনিস্ট পার্টি এবং সরকারে। আজ থেকে বেজিংয়ে শুরু হয়েছে চিনা কমিউনিস্ট পার্টির অষ্টাদশ কংগ্রেস। জানা যাচ্ছে, এই পার্টি কংগ্রেসেই দলের শীর্ষনেতৃত্বে বড়সড় পরিবর্তন হতে চলেছে। হু জিনতাও চিনের প্রেসিডেন্ট পদ থেকে অবসর নিতে পারেন। কে তাঁর স্থলাভিষিক্ত হবেন সেদিকে তাকিয়ে রয়েছে গোটা বিশ্ব। তবে, আজই রাজধানী বেজিংয়ের গ্রেট হলে কংগ্রেসের উদ্বোধন করেন প্রেসিডেন্ট হু জিনতাও। দলীয় কংগ্রেসে অংশ নিয়েছেন ২ হাজারেরও বেশি প্রতিনিধি।
সাধারণ মানুষের জীবনযাত্রার মনোন্নয়ন, বৈজ্ঞানিক পদ্ধতিতে পরিকাঠামো উন্নয়ন নিয়ে সিপিসি কংগ্রেসে আলোচনা হবে। উদ্বোধনী ভাষণে জিনতাও বলেন, চিনের উন্নয়নকে আরও বেশি করে সামঞ্জস্যপূর্ণ করে তোলা এই মুহুর্তে অন্যতম লক্ষ্য। তবে, দেশের আর্থিক নীতিতে তিনি যে সংস্কারপন্থী পথ নিয়েছেন, তা নিয়ে দলীয় কংগ্রেসে দীর্ঘ আলোচনা-সমালোচনা হবে বলে মনে করা হচ্ছে। প্রেসিডেন্ট পদ থেকে হু জিনতাও সরে গেলে চিনের অর্থনৈতিক নীতিতে কোনও বড় পরিবর্তন হবে কিনা, সে প্রশ্নও উঠে আসছে। বিশ্ব অর্থনীতিতে চিনের প্রভাব শক্তিশালী করতে বেশ কিছু বড় পদক্ষেপ নেন হু জিনতাও। যার জেরে চিন পিছনে ফেলে দেয় মার্কিন অর্থনীতিকেও। কিন্তু, হু জিনতাওয়ের নীতি নিয়ে বেশকিছু প্রশ্ন রয়েছে। বামপন্থী অর্থনীতিবিদদের অনেকেই মনে করেন, যে অর্থনৈতিক রাস্তায় চিন হাঁটছে তাকে বামপন্থী বলা যায় কিনা, তা নিয়ে প্রশ্ন রয়েছে। 

.