ব্রেন সার্জারির সময়ও বেহালা বাজাচ্ছেন রোগী

অবাক তো হবেনই। কিন্তু তিনি বেহালা বাজালে নাকি ডাক্তারদের অপারেশন করতে সুবিধা হয়।  চিকিত্সা বিজ্ঞানে রোগ সারানোর নতুন দিশার খোঁজ মিলল। রজার ফ্রিস্ক নামে এক বেহালাবাদক দীর্ঘদিন ধরে "এ্যাসেন্সিয়াল ট্রিমরে" ভুগছিলেন। এ্যাসেন্সিয়াল ট্রিমর হল এক প্রকার কম্পণ যা আপনার শরীরে যেকোনও জায়গায় দেখা দিতে পারে। সবথেকে বড় কথা এই ব্যাধিকে সনাক্ত করা খুবই শক্ত। ডাক্তাররা হিমশিম খেয়ে যায় রীরে কোন জায়গায় কম্পণ সৃষ্টি হচ্ছে তার রহস্য ভেদ করতে।

Updated By: Aug 13, 2014, 04:35 PM IST
ব্রেন সার্জারির সময়ও বেহালা বাজাচ্ছেন রোগী

ওয়েব ডেস্ক: অবাক তো হবেনই। কিন্তু তিনি বেহালা বাজালে নাকি ডাক্তারদের অপারেশন করতে সুবিধা হয়।  চিকিত্সা বিজ্ঞানে রোগ সারানোর নতুন দিশার খোঁজ মিলল। রজার ফ্রিস্ক নামে এক বেহালাবাদক দীর্ঘদিন ধরে "এ্যাসেন্সিয়াল ট্রিমরে" ভুগছিলেন। এ্যাসেন্সিয়াল ট্রিমর হল এক প্রকার কম্পণ যা আপনার শরীরে যেকোনও জায়গায় দেখা দিতে পারে। সবথেকে বড় কথা এই ব্যাধিকে সনাক্ত করা খুবই শক্ত। ডাক্তাররা হিমশিম খেয়ে যায় শরীরে কোন জায়গায় কম্পণ সৃষ্টি হচ্ছে তার রহস্য ভেদ করতে।

২০০৯  মিনেসোতা অর্কেস্ট্রার বেহালাবাদক রজার ফ্রিস্ক এইরকম বিদঘুটে ব্যাধিতে ভুগছেন বুঝতে পারেন। ডাক্তাররা সঠিকভাবে ধরতে পারচ্ছেন না, ঠিক মাথার কোন জায়গা থেকে কম্পণ তৈরি হচ্ছে। কিন্তু রজার যখন বেহালা বাজায় তখন ওই কম্পণ বোঝা যায়। ডাক্তাররা জানেন, ব্রেন অপারেশনের সময় ঠিক জায়গায় ইলেক্ট্রড (বিদ্যুত প্রবাহ) না চালাতে পারলে হিতে বিপরীত হতে পারে। তাই ডাক্তাররা সিদ্ধান্ত নেন, অপারেশন চলাকালীন রজার বেহালা বাজাবে। তাতে রোগ নির্ধারণ করতে সুবিধা হবে।

এইরকম নজিরবিহীন চিকিত্সা পদ্ধতি সাড়া ফেলে দেয় সারা বিশ্বে। রজার ফ্রিস্ক এখন সুস্থ হয়ে মনের খেয়ালে বেহালা বাজাচ্ছেন।

.