Christians Attacked in Pakistan: পাকিস্তানে ফের আক্রান্ত খ্রিস্টানরা, আতঙ্কে বাড়িঘর ছাড়লেন মানুষজন

Christians Attacked in Pakistan: কিছুদিন আগেই জারনওয়ালায় খ্রিস্টানদের বাড়িতে হামলা চালায় উন্মত্ত জনতা। সেই ঘটনায় ৮৭টি বাড়িতে ভাঙচুর চালানো হয়। আগুন দেওয়া হয় ১৯টি চার্চে। ওই হাঙ্গামায় জড়িত থাকার অভিযোগে ১২৮ জনকে গ্রেফতার করে পুলিস।

Updated By: Sep 5, 2023, 06:56 PM IST
Christians Attacked in Pakistan: পাকিস্তানে ফের আক্রান্ত খ্রিস্টানরা, আতঙ্কে বাড়িঘর ছাড়লেন মানুষজন
জারানওয়ালায় ভাঙচুরের ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পাকিস্তানে ফের আক্রান্ত সে দেশের খ্রিস্টানরা। সম্প্রতি জারানওয়ালায় খ্রিস্টান ধর্মালম্বীদের বাড়িতে হামলা চালানো হয়। এবার লাহোরের শেখপোরায়। হামলার তোড়জোড় হচ্ছে বুঝতে পেরই এলাকার খ্রিস্টানরা পাশের একটি এলাকায় গিয়ে আশ্রয় নেন। ওই সুযোগে শেখপোরায় ঢুকে কয়েকশো বাড়িঘর ভাঙচুর করা হয়। গোপন আস্তানা থেকে ভিডিয়ো পোস্ট করে সাহায্যের আবেদন করেছেন অনেকে। মারাত্মক অভিযোগ হল, এলাকার একটি মসজিদ থেকে হামলার উসকানি দেওয়া হয়।

আরও পড়ুন-কুণাল ঘোষকে বিদেশ যাত্রার অনুমতি দিল হাইকোর্ট, তবে রয়েছে শর্ত

কীভাবে অশান্তির সৃষ্টি? পাক সংবাদমাধ্যমের খবর, এলাকার এক খ্রিস্টান যুবকের সঙ্গে পাড়ার মুসলিম যুবকদের ঝগড়াঝাঁটি হয়। কী নিয়ে ঝগড়া তা এখনও স্পষ্ট নয়। তবে ওই ঝগড়ার পরই পাড়ার এক মসজিদ থেকে মুসলিমদের জড়ো হওয়ার ডাক দেওয়া হয়। ওই জমায়েত বুঝতে পেরেই এলাকা ছেড়ে পালিয়ে যান খ্রিস্টানরা। গোপন জায়গা থেকে তারা ওই হামলার কথা সোশ্যাল মিডিয়ায় জানান। অভিযোগ, ওইসব খ্রিস্টানরা ইসলামের অবমাননা করেছেন। এলাকার একটি চার্চে লিখে দেওয়া হয়, 'আমরা এসে গিয়েছি'।

সংবাদমাধ্যম সূত্রে খবর, এলাকায় খ্রিস্টানদের কমপক্ষে ৪০০ বাড়িতে ভাঙচুর চালিয়েছে হামলাকারীরা। কোথাও বাড়ির জিনিসপত্র পুড়িয়ে দেওয়া হয়েছে।  ওই হামলার ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন এলাকার মানুষজন। সম্প্রতি পঞ্জাব প্রদেশে একটি গন্ডগোলের সৃষ্টি হয়। সেই সময় পঞ্জাব প্রদেশের ৩২০০ চার্চে পুলিস মোতায়েন করা হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ময়দানে নামেন বহু মুসলিম ধর্মীয় নেতা।

কিছুদিন আগেই জারনওয়ালায় খ্রিস্টানদের বাড়িতে হামলা চালায় উন্মত্ত জনতা। সেই ঘটনায় ৮৭টি বাড়িতে ভাঙচুর চালানো হয়। আগুন দেওয়া হয় ১৯টি চার্চে। ওই হাঙ্গামায় জড়িত থাকার অভিযোগে ১২৮ জনকে গ্রেফতার করে পুলিস। ওই ঘটনায় পুলিস যে গোষ্ঠীর হাত ছিল মনে করছে সেটি হল তেহরিক-ই-লাব্বাইক পাকিস্তান। তাদের দাবি খ্রিস্টানদের তরফে ইসলামের অবমাননা করা হয়েছে। পঞ্জাব প্রদেশের তথ্যমন্ত্রী আমির মির সংবাদমাদ্যমে জানান, ওই ঘটনায় মোট ৬০০ জনের বিরুদ্ধে মামলা দায়ের করেছে পুলিস। এনিয়ে উচ্চপর্যায়ের তদন্ত হবে। দোষীরা কোনও ভাবেই ছাড়া পাবে না।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.