সংকীর্ণ স্বার্থসিদ্ধি করতে সন্ত্রাসে মদত দিচ্ছে চিন, আন্তর্জাতিক মঞ্চে সমালোচনা ভারতের

এর পরই চিনকে কটাক্ষ করে আকবরউদ্দিন বলেন, সমস্ত রাষ্ট্র ও সমাজ সন্ত্রাসবাদের এই ভয়াবহতা বুঝতে পারছে না বলেই মনে হচ্ছে। আন্তর্জাতিক মঞ্চে ভারত চিনের দড়িটানাটানি নতুন নয়।

Updated By: Dec 21, 2017, 02:59 PM IST
সংকীর্ণ স্বার্থসিদ্ধি করতে সন্ত্রাসে মদত দিচ্ছে চিন, আন্তর্জাতিক মঞ্চে সমালোচনা ভারতের

নিজস্ব প্রতিবেদন: সন্ত্রাসবাদ রুখতে সহযোগিতার বদলে নিজেদের সংকীর্ণ স্বার্থসিদ্ধির পথে হাঁটছে অনেকে। ভুল পথে চালিত করা হচ্ছে নিরাপত্তা পরিষদকেও। নাম না-করে চিন ও পাকিস্তানের বিরুদ্ধে এভাবেই তোপ দাগলেন রাষ্ট্রসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি সৈয়দ আকবরউদ্দিন।

বুধবার রাষ্ট্রসংঘের অধিবেশনে আকবরউদ্দিন বলেন, 'সীমান্তপারের সন্ত্রাসবাদীরা জাল বিস্তার করে ঘৃণার মতাদর্শ ছড়াচ্ছে। এদের শিকড় অনেক গভীর পর্যন্ত বিস্তৃত। এরা তহবিল, অস্ত্র সংগ্রহ করছে। জঙ্গি নিয়োগ করছে। নিরাপত্তা পরিষদের এদিকে নজর দেওয়া উচিত। জঙ্গিদের রুখতে আন্তর্জাতিক স্তরে বোঝাপড়া থাকা আবশ্যিক। এটা সবার জন্য কল্যাণকর।'

আরও পড়ুন- বড়দিনেই মিলন! কুলভূষণের স্ত্রী ও মায়ের ভিসা মঞ্জুর করল পাকিস্তান

এর পরই চিনকে কটাক্ষ করে আকবরউদ্দিন বলেন, সমস্ত রাষ্ট্র ও সমাজ সন্ত্রাসবাদের এই ভয়াবহতা বুঝতে পারছে না বলেই মনে হচ্ছে। আন্তর্জাতিক মঞ্চে ভারত চিনের দড়িটানাটানি নতুন নয়। পাঠানকোট হামলার মূলচক্রী এবং জইশ-ই-মহম্মদ মাসুদ আজহারকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী ঘোষণার ভারতের দাবি বার বার খারিজ হয়েছে চিনের ভেটোয়। মার্কিন যুক্তরাষ্ট্রের মতো দেশ পাশে থাকলেও এখনও সাফল্য পায়নি ভারত।

আরও পড়ুন- মার্কিন যুক্তরাষ্ট্রের টাকোমায় বেলাইন ট্রেন, মৃত ৩, আহত ১০০

দীর্ঘ দিন ধরে দক্ষিণ এশিয়ায় ভারতের আধিপত্যকে খর্ব করতে পাকিস্তানকে মদত দিচ্ছে চিন। এমনকী ভারতের অনুমতি ছাড়াই পাক অধিকৃত কাশ্মীর দিয়ে অর্থনৈতিক করিডর তৈরি করছে তারা। চিনের দাবি, ভারতের অভিযোগের প্রেক্ষিতে নয়, নিরপেক্ষ তদন্তের ভিত্তিতে মাসুদ ইস্যুতে সিদ্ধান্ত নেবে তারা।

.