চিনের ব্রহ্মপুত্রের ওপর জলবিদ্যুৎ প্রকল্প! চিন্তায় ভারত

ব্রহ্মপুত্র-নির্ভর ভারতবাসীরা সঙ্কটে পড়তে পারেন

Updated By: Nov 30, 2020, 05:44 PM IST
চিনের ব্রহ্মপুত্রের ওপর জলবিদ্যুৎ প্রকল্প! চিন্তায় ভারত

নিজস্ব প্রতিবেদন: আগেও চিনের ব্রহ্মপুত্রের উপর প্রকল্প তৈরির কথা হয়েছিল। এবং যথারীতি চিন দেশের সেই প্রকল্প নিয়ে চিন্তায় থেকেছে ভারত। আবারও সেই পরিস্থিতি তৈরি হয়েছে। 
ব্রহ্মপুত্র নদকে চিনে ইয়ারলুং জ্যাংবো বলে ডাকা হয়। সূত্রের খবর, সেই নদীতে একটি বিশাল জলবিদ্যুৎ উৎপাদন প্রকল্প শুরু করতে চলেছে চিন। চিনের এই সিদ্ধান্তে চিন্তা বেড়েছে ভারতের। কারণ, ব্রহ্মপুত্রের নিম্নধারার বেশিরভাগটাই ভারতের মধ্যে দিয়ে বয়ে গিয়েছে। আর নদীর উচ্চগতিতে কোনও পরিবর্তন এলে বা নদীর গতিপথে কোনও বাধা তৈরি হলে এর জেরে নিম্নগতিতেও বদল আসতে পারে, এটাই শঙ্কা ভারতের। এতে ব্রহ্মপুত্র-নির্ভর ভারতবাসীরা সঙ্কটে পড়তে পারেন।

চিনের শক্তি উৎপাদন কর্পোরেশনের চেয়ারম্যান চিনা সংবাদ সংস্থাকে জানান, নদের নিম্নগতিপথের শুরুতে একটি বিদ্যুৎ উৎপাদন প্রকল্পের পরিকল্পনা রয়েছে চিনের। যেটি দেশের একাধিক অংশের জল সরবাহের প্রধান উৎস হয়ে দাঁড়াবে। সে দেশের দাবি, চিনের শক্তি উৎপাদনের ইতিহাসে এটি একটি মাইলফলক হয়ে থাকবে। এর আগে ভারত বারবার চিন সরকারকে অনুরোধ করেছে, নদীর উচ্চগতিতে যেন কিছু বানানো না হয়, যাতে নিম্নগতির কোনও ক্ষতি হয়।

এখন দেখার, শেষ পর্যন্ত চিন কী করে। লাদাখ-পর্বে চিন-ভারত পারস্পরিক সম্পর্কের বেশ খানিকটা অবনতি হয়েছে। এই প্রেক্ষিতে চিন আদৌ ভারতের কথা ভাবে কিনা সেটা একটা প্রশ্ন। 

আরও পড়ুন:  পুড়ছে অস্ট্রেলিয়া, কপালে ভাঁজ পরিবেশবিদদের

.