দেশের মুসলিমদের জন্য হজে যাওয়ার নতুন কড়া নির্দেশিকা জারি করল চিন সরকার

প্রাকৃতিক সম্পদে সমৃদ্ধ জিনজিয়াং প্রদেশে বাস করেন প্রায় ১ কোটি উইঘুর মুসলিম। অভিযোগ উঠেছিল, ওইসব মুসলিম অধিবাসীদের ধর্মাচরনে বাধা দিচ্ছে চিন সরকার

Updated By: Oct 12, 2020, 10:09 PM IST
দেশের মুসলিমদের জন্য হজে যাওয়ার নতুন কড়া নির্দেশিকা জারি করল চিন সরকার
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: দেশের মুসলিমদের জন্য হজে যাওয়ার নতুন নির্দেশিকা প্রকাশ করল চিন। দেশের একটি মাত্র সংস্থাই হজের আয়োজন করতে পারবে, জানিয়ে দিয়েছে শি জিনপিং প্রশাসন।

আরও পড়ুন-'অমানবিক'! স্বাস্থ্য কমিশনের কড়া ভর্ত্সনার মুখে ডিসান ও ফ্লেমিং নার্সিংহোম, ১ লাখ করে জরিমানা

চিনে বর্তমানে বসাবস করেন ২ কোটি মুসলিম। এদের বেশিরভাগটাই উইঘুর ও হুই প্রজাতির। প্রতিবছর চিন থেকে সৌদি আরবে হজে যান ১০,০০০ মুসলিম। চিন সরকারের তরফে জানানো হয়েছে, চিনা ইসলামিক অ্যাসোসিয়েশন ছাড়া মক্কায় হজ যাত্রার আয়োজন করতে পারবে না কোনও সংস্থা।

এতদিন অনেকেই ব্যক্তিগত উদ্যোগে বা বেসরকারি উদ্য়োগে হজে যেতেন। এবার তা বন্ধ হল। আগামী ১ ডিসেম্বর থেকে চালু হচ্ছে এই নতুন নিয়ম। জানিয়েছে, চিনের সরাকরি মুখপত্র গ্লোবাল টাইমস।

আরও পড়ুন-রাজ্যে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনার সংক্রমণ, মোট আক্রান্তের সংখ্যা ৩ লাখ ছুঁই ছুঁই

উল্লেখ্য, প্রাকৃতিক সম্পদে সমৃদ্ধ জিনজিয়াং প্রদেশে বাস করেন প্রায় ১ কোটি উইঘুর মুসলিম। অভিযোগ উঠেছিল, ওইসব মুসলিম অধিবাসীদের ধর্মাচরনে বাধা দিচ্ছে চিন সরকার। বহু মুসলিমকে ক্যাম্পেও রাখা হয়েছে। পাশাপাশি এও অভিযোগ ওঠে, জিনজিয়াংয়ে হান চিনাদের বসতি গড়ে দিয়ে এলাকার জনবিন্যাস বদলে দিচ্ছে সরকার।

.