সিকিম সীমান্তে ভারত-চিন আগ্রাসন নিয়ে আলোচনায় বসার ডাক বেজিংয়ের

ভারত-ভূটান-চিন সীমান্তে থাকা ডোংলাং এলাকা দখল নিয়ে গত কয়েকদিন ধরেই ভারত ও চিনের মধ্যে ঠাণ্ডা লড়াই শুরু হয়েছে। এবার সেই ঠাণ্ডা লড়াইকেই সামনে এনে ভারতকে সরাসরি হুমকি দিল চিন। এমনকী, ১৯৬৭-র ভারত-চিন যুদ্ধের কথাও স্মরণ করিয়ে হুমকি দিল তারা।

Updated By: Jun 30, 2017, 02:58 PM IST
সিকিম সীমান্তে ভারত-চিন আগ্রাসন নিয়ে আলোচনায় বসার ডাক বেজিংয়ের

ওয়েব ডেস্ক : ভারত-ভূটান-চিন সীমান্তে থাকা ডোংলাং এলাকা দখল নিয়ে গত কয়েকদিন ধরেই ভারত ও চিনের মধ্যে ঠাণ্ডা লড়াই শুরু হয়েছে। এবার সেই ঠাণ্ডা লড়াইকেই সামনে এনে ভারতকে সরাসরি হুমকি দিল চিন। এমনকী, ১৯৬৭-র ভারত-চিন যুদ্ধের কথাও স্মরণ করিয়ে হুমকি দিল তারা।

দিন কয়েক আগেই সিকিম সীমান্তে থাকা ওই এলাকায় ভারতীয় সেনার বিরুদ্ধে আগ্রাসনের অভিযোগ তোলে চিন। ডোংলাং প্রদেশকে নিজেদের অংশ বলে বরাবরই দাবি করে এসেছে চিন। অন্যদিকে, ভারত ও ভূটান ওই এলাকাটিকে ভূটানের অংশ বলেই মনে করে। আর এখানেই বেঁধেছে গোল।

আরও পড়ুন- ভারত যেন উদ্ধত না হয়, সতর্কতাবাণী চিনা রাষ্ট্রীয় প্রচারযন্ত্রের

চিনের পক্ষ থেকে বার বার অভিযোগ তোলা হচ্ছে, ভারতীয় সেনা জোর করে ওই এলাকায় ঢুকে চিনা বাঙ্কার ভেঙে দিচ্ছে। যদিও, সেই অভিযোগ অস্বীকার করে ভারতের তরফে পাল্টা দাবি করা হয়েছে চিনই ভারত ভূখণ্ডে ঢুকে এই কাজ করছে।

দুই দেশের মধ্যে পরিস্থিতি ক্রমাগত জটিল হচ্ছিল গত কয়েকদিন ধরেই। এবার সেই অবস্থাতেই ভারতকে বন্ধুত্বপূর্ণ আলোচনায় বসার আহ্বান জানাল চিন। সেই সঙ্গে তাদের তরফে এটাও বলা হয়েছে, ভারত যেন কোনও পরিস্থিতিতেই ডোংলাং নিয়ে মাথা না ঘামায়। কারণ ওটা চিনের অংশ।

.