উহানের ল্যাব থেকেই লিক্ড Corona? 'অর্থহীন' বলছে চিন, নাছোড়বান্দা আমেরিকা

তদন্ত আরও জোরদার করার দাবি আমেরিকার

Updated By: Jun 12, 2021, 10:08 AM IST
উহানের ল্যাব থেকেই লিক্ড Corona? 'অর্থহীন' বলছে চিন, নাছোড়বান্দা আমেরিকা

নিজস্ব প্রতিবেদন: উহানের ল্যাব (Wuhan Lab) থেকেই করোনার উৎপত্তি এই তত্ত্ব একেবারে 'অর্থহীন'। শুধু আমেরিকার (America) কিছু নাগরিক এই তত্ত্ব জনসমক্ষে রটাচ্ছেন। বিস্ফোরক দাবি চিনের (China) পররাষ্ট্রমন্ত্রী তথা অন্যতম শীর্ষ কূটনীতিবিদ ইয়াং জিয়েচির (Yang Jiechi)। শুক্রবার এক ফোনালাপে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীদের মধ্যে আলোচনায় একাধিক বিষয়ের সঙ্গে উঠে আসে উহাবের ল্যাবে করোনার উৎপত্তির ইস্যুটিও। আমেরিকার পররাষ্টমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন (Antony Blinken) এ ব্যাপারে তদন্তে জোর দিতে বলেন জিয়েচিকে। তাঁরই উত্তরে উহানের ল্যাবে করোনার উৎপত্তি তত্ত্ব 'অর্থহীন' বলেন তিনি।

ব্রিটেনে জি৭ বৈঠকের (G7 Summit) ঠিক আগেই এই ফোনালাপ নিয়ে বাড়ছে জল্পনা। বিশ্বজুড়ে চিনের আধিপত্য রুখতে বৈঠকে ওয়াশিংটন প্রভাব খাটাবে বলে মনে করছে আন্তর্জাতিক মহল। এদিন ফোনে জিয়েচিকে ব্লিংকেন বলেন,' চিনে WHO এর বিশেষজ্ঞদের দ্বিতীয়বার গিয়ে বিষয়টি তদন্ত করে দেখা উচিত।  করোনা উৎপত্তি খতিয়ে দেখতে পূর্ণ স্বচ্ছতা বজায় রেখে চিনের সবরকম সহযোগিতা করা উচিত।'    

আরও পড়ুন: Mehul Choksi: হাইকোর্টেও খারিজ জামিনের আবেদন, আপাতত Dominica-তে ঠাঁই চোকসির

প্রসঙ্গত, করোনাভাইরাসের উৎপত্তি সংক্রান্ত গবেষণা নিয়ে চিনের উপর ক্রমে চাপ বাড়াচ্ছে আমেরিকা। সম্প্রতি জানা যায়, ২০১৯ সালে শুরুতেই উহানের গবেষণাগারের তিন গবেষক অজানা রোগে মারা গিয়েছিলেন। কোভিডের মতোই উপসর্গ ছিল তাঁদের। বিশেষজ্ঞদের একাংশের দাবি, উহানের ল্যাব থেকে ইচ্ছাকৃত বা অনিচ্ছাকৃতভাবে ছড়িয়েছে ওই ভাইরাস। চিন সেই খবর দেরিতে প্রকাশ করেছে।

আরও পড়ুন: মাত্র ১২ টাকাতেই এই শহরে বাড়ি বেচছে সরকার! কি কি শর্ত জানুন

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.