তিব্বত থেকে ভারতে আসা ব্রক্ষ্মপুত্রের শাখা নদীর জল বন্ধ করল চিন

কাশ্মীর প্রসঙ্গে ভারত ও পাকিস্তানের মধ্যে দূরত্ব তৈরি হয়েছে গত কয়েকদিন ধরেই। কূটনৈতিক স্তরে আক্রমণের পাশাপাশি, সামরিক স্তরেও দেখা দিয়েছে উত্তাপ। আর তার মাঝেই সিন্ধু জলবন্টন চুক্তি নিয়ে পর্যালোচনা শুরু করেছে ভারত। আশঙ্কা দেখা দিয়েছে ১৯৬০-এর এই চুক্তির ভবিষ্যত নিয়ে। কিন্তু, এবার যা হল তা একপ্রকার বিনা শত্রুতার মাঝেই চমকপ্রদ। তিব্বত থেকে আসা ভারতে ব্রক্ষ্মপুত্র নদের একটি শাখা নদীর জল বন্ধ করে দিল চিন। আর তাতেই বেধেছে নতুন করে গোল।

Updated By: Oct 1, 2016, 06:02 PM IST
তিব্বত থেকে ভারতে আসা ব্রক্ষ্মপুত্রের শাখা নদীর জল বন্ধ করল চিন

ওয়েব ডেস্ক : কাশ্মীর প্রসঙ্গে ভারত ও পাকিস্তানের মধ্যে দূরত্ব তৈরি হয়েছে গত কয়েকদিন ধরেই। কূটনৈতিক স্তরে আক্রমণের পাশাপাশি, সামরিক স্তরেও দেখা দিয়েছে উত্তাপ। আর তার মাঝেই সিন্ধু জলবন্টন চুক্তি নিয়ে পর্যালোচনা শুরু করেছে ভারত। আশঙ্কা দেখা দিয়েছে ১৯৬০-এর এই চুক্তির ভবিষ্যত নিয়ে। কিন্তু, এবার যা হল তা একপ্রকার বিনা শত্রুতার মাঝেই চমকপ্রদ। তিব্বত থেকে আসা ভারতে ব্রক্ষ্মপুত্র নদের একটি শাখা নদীর জল বন্ধ করে দিল চিন। আর তাতেই বেধেছে নতুন করে গোল।

আরও পড়ুন- লণ্ডভণ্ড চিন, সৌজন্যে মেজি

জানা গেছে, ওই শাখা নদীর ওপরই তৈরি হচ্ছে চিনের সবথেকে ব্যয়বহুল জল বিদ্যুত প্রকল্প। আর তা তৈরি করতে গিয়েই এই জল বন্ধ করে দেওয়া হয়েছে বলে মনে করা হচ্ছে।

বিশেষজ্ঞদের মতে এই জলের প্রবাহ বন্ধ করে দেওয়ার ফলে আগামী দিনে ব্রক্ষ্মপুত্র নদের নিম্নপ্রবাহে জলের অভাব দেখা দিতে পারে। সমস্যায় পড়তে পারে বহু মানুষ। এখন দেখার এই বিষয়টি নিয়ে কী অবস্থান নেয় ভারত।

.