ডোকালা বিবাদ মিটিয়েছে চিনই, দাবি পার্টি কংগ্রেসে

Updated By: Oct 23, 2017, 09:03 PM IST
ডোকালা বিবাদ মিটিয়েছে চিনই, দাবি পার্টি কংগ্রেসে
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: ডোকলা সমঝোতার পুরো ক্রেডিট নিজেদের পকেটে পুরল চিন। দশ সপ্তাহ ধরে ডোকলা ইস্যু নিয়ে চিন-ভারতের মধ্যে যে পারদ চড়ছিল, তা একমাত্র চিনা সেনার সহযোগিতাতেই নীচে নেমেছে বলে দাবি বেজিং-এর।

রবিবার এক সাংবাদিক বৈঠকে সেন্ট্রাল মিলিটারি কমিশনের (সিএমসি) অফিসার লিউ ফ্যাং বলেন, “ভারতীয় সেনা উদ্দেশ্যপ্রণোদিতভাবে চিনের এলাকায় ঢুকেছিল। সে সময় একাধিকবার চিনা সেনা এবং মন্ত্রীরা সমঝোতার পথে হেঁটে সমস্যা সমাধানের সচেষ্ট হয়েছেন।”

আরও পড়ুন- স্থিতাবস্থার জন্য রোহিঙ্গাদের দেশে ফেরাতে হবে, ঢাকায় দাঁড়িয়ে বার্তা সুষমার

চিনা কমিউনিস্ট পার্টির কংগ্রেস চলার এক ফাঁকে এই মহিলা অফিসার বলেন, “নিরাপদ এবং সঠিক পথে সমাধান করা গিয়েছে ডোকালা ইস্যু। বারংবার আমাদের অবস্থান স্পষ্ট করেছি। এবং চিন-ভারত সীমান্তের অস্থিরতা শান্তির বাতাবরণে পরিণত করতে আমরাই সব পদক্ষেপ করেছি।”

আরও পড়ুন- ইসলামাবাদে নিযুক্ত রাষ্ট্রদূতের নিরাপত্তা বাড়ানোর দাবি চিনের

পাঁচ বছরের ব্যবধানে হওয়া চিনা কমিউনিস্ট পার্টি কংগ্রেসে পরবর্তী পরিকল্পনা নির্ধারণ করা হয়। ডোকলা ইস্যু নিয়ে শি জিনপিং আন্তর্জাতিক মঞ্চে তো বটেই কমিউনিস্ট পার্টির অন্দরেও বেশ কিছুটা কোনঠাসা হয়ে পড়েছিলেন বলে কূটনৈতিক মহলের ধারণা। পিপলস লিবারেশন আর্মির এই স্বগোক্তি তাই জিনপিং-এর মুখ রক্ষা করতে অনেকটাই সাহায্য করবে বলে তাঁদের মত।   

.