গোপনে পরমাণু শক্তি বাড়াচ্ছে চিন? মরুভূমির উপগ্রহচিত্রে উদ্বিগ্ন বাকি বিশ্ব

এখন চিন প্রেসিডেন্টে বক্তব্য়ের মধ্যেই অস্ত্র-রহস্য খুঁজছে বিশ্ব।

Updated By: Jul 3, 2021, 02:26 PM IST
গোপনে পরমাণু শক্তি বাড়াচ্ছে চিন? মরুভূমির উপগ্রহচিত্রে উদ্বিগ্ন বাকি বিশ্ব

নিজস্ব প্রতিবেদন: বিশ্বকে উদ্দেশ্য করে চিনের প্রেসিডেন্টের কিছুদিন আগে দেওয়া হুমকি আর তারই পাশাপাশি চিনের মরুভূমিতে গোপন অস্ত্রসম্ভার মজুতের ছবি-- এ দুইয়ের মধ্যে কোনও অলিখিত যোগ আছে কিনা, সেটাই এখন ভেবে দেখছে সারা বিশ্ব। আপাতত গোটা বিশ্বই চিনকে নিয়ে কিঞ্চিত্‍ সন্দিহান ও সন্ত্রস্ত।

আন্তর্জাতিক ক্ষেত্রে খবর, গোপনে দ্রুত নিজেদের পরমাণু শক্তি বাড়িয়ে চলেছে চিন। চিনের উত্তর-পশ্চিমের Yumen শহরের অদূরে, Gansu Province-এর মরুভূমি অঞ্চলে  ক্ষেপণাস্ত্র মজুত রাখার প্রকোষ্ঠ গড়ে তোলা হয়েছে। এক মহাদেশ থেকে অন্য মহাদেশে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র রাখার মতো করেই তৈরি করা হয়েছে এই গর্তগুলি! সংখ্যায় এগুলি ১১৯টি! সম্প্রতি উপগ্রহচিত্র বিশ্লেষণ করেই এই তথ্য উঠে এসেছে বলে জানা গিয়েছে। 

চিনের পরমাণু অস্ত্র সংক্রান্ত আমেরিকার বিশেষজ্ঞ Jeffrey Lewis এই খবর প্রকাশ করেছেন। যা ঘিরে সাড়া পড়ে গিয়েছে বিশ্ব জুড়ে। nuclear-tipped ballistic missile ছোড়ার জন্য তৈরি চিনের এই প্রকোষ্ঠগুলির বয়স মাসছয়েকের বেশি নয় বলেই দাবি তাঁর। সপ্তাহখানেকের মধ্যেই এগুলির নির্মাণ প্রায় শেষের পথে দেখে বিষয়টি নিয়ে আমেরিকা-সহ পশ্চিমি শক্তিগুলির প্রতিরক্ষা কর্তাদের উদ্বেগ স্পষ্ট। 

আরও পড়ুন: Japan Mudslide: ভয়াবহ কাদাস্রোতে ভেসে গেল সারি সারি বাড়িঘর, নিখোঁজ কমপক্ষে ১৯

আর  তখনই তাঁরা চিন প্রেসিডেন্টে বক্তব্য়ের মধ্যে রহস্য খুঁজছেন। সম্প্রতি চিনের কমিউনিস্ট পার্টির শতবর্ষ উদযাপন অনুষ্ঠানে প্রেসিডেন্ট জি জিনপিং মন্তব্য করেছিলেন-- চিনের জনতা তাদের উপর কোনও বিদেশি শক্তিকে অত্যাচার চালাতে দেবে না। ... কেউ যদি সেই চেষ্টা করে তা হলে রক্তপাত অনিবার্য। 

এই বক্তব্যের প্রেক্ষিতে চিনের অস্ত্রসম্ভার সংক্রান্ত রিপোর্টটিকে রেখে সংশ্লিষ্ট সব পক্ষের দাবি, চিন যে তাদের পরমাণু শক্তির (nuclear arsenal) বহর বহুদিন থেকেই বাড়াচ্ছে তা ফের প্রমাণিত। যদিও নিজেদের সামরিক বিষয় নিয়ে কখনোই খোলাখুলি আলোচনা করে না চিন প্রশাসন। 

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Paralympic Movement-এর হোতা Ludwig Guttmann-কে শ্রদ্ধা গুগলের

.