চিলিতে প্রতিবাদ সভাকে কেন্দ্র করে জনতা-পুলিস খণ্ডযুদ্ধ

চিলির স্বৈরচারী শাসক অগাস্তো পিনোশের ক্ষমতা দখলের বর্ষপূর্তিতে আয়োজিত প্রতিবাদ সভা রণক্ষেত্রের চেহারা নিল। প্রতিবাদ সভাকে কেন্দ্র করে জনতা-পুলিস খণ্ড যুদ্ধ বেধে যায় স্যান্টিয়াগোর রাজপথে।

Updated By: Sep 10, 2012, 10:04 AM IST

চিলির স্বৈরচারী শাসক অগাস্তো পিনোশের ক্ষমতা দখলের বর্ষপূর্তিতে আয়োজিত প্রতিবাদ সভা রণক্ষেত্রের চেহারা নিল। প্রতিবাদ সভাকে কেন্দ্র করে জনতা-পুলিস খণ্ড যুদ্ধ বেধে যায় স্যান্টিয়াগোর রাজপথে। অগাস্তো পিনোশের ক্ষমতা দখলের উনচল্লিশ বছর পূর্তি হবে আগামিকাল। তার আগে তাঁর শাসনকালে নিহত, আক্রান্ত এবং নিখোঁজদের পরিবারের সদস্যেরা জমায়েত হয়েছিলেন চিলির রাজধানী স্যান্টিয়াগোতে। ছিলেন মানবাধিকার কর্মীরাও।
রাজনৈতিক সদস্য সমর্থক এবং সাধারণ নাগরিকেরাও এই জমায়েতে অংশ নেন। সিটি প্লাজা থেকে শুরু হয়ে রাজধানীর প্রধান সমাধিস্থল পর্যন্ত মিছিল করেন তাঁরা। মিছিল থেকেই গণ্ডগোলের সূত্রপাত। কালো কাপড়ে মুখঢাকা একদল প্রতিবাদকারী রাজপথেই আগুন জ্বেলে ব্যারিকেড তৈরি করেন। পুলিস বাধা দিতে গেলে কড়া পানীয় ছোঁড়েন। বিক্ষোভকারীদের প্রতিহত করতে কাঁদানে গ্যাস ছোঁড়ে পুলিস। উনিশশো তিয়াত্তরের এগারই সেপ্টেম্বর প্রেসিডেন্ট সালভাদোর অ্যালেন্দের সরকারকে অপসারণ করে ক্ষমতায় আসেন অগাস্তো পিনোশে। কিন্তু তার পরের সতের বছর দুর্বিসহ কেটেছে চিলির মানুষের। অগাস্তো পিনোশের শাসনকালে প্রায় তিন হাজার মানুষের মৃত্যু হয়েছে। এখনও খোঁজ নেই অগণিত মানুষের। অত্যাচারিত হয়েছেন প্রায় আঠাশ হাজার মানুষ।

.