মিনিটের মধ্যেই বিক্রি হয়ে গেল শার্লির নতুন সংখ্যার সব কপি

মাত্র এক মিনিট লাগল ফরাসি সাপ্তাহিক পত্রিকা শার্লি এবোদোর নতুন সংখ্যার সব কপি বিক্রি হতে। নবি মহম্মদের ব্যঙ্গচিত্রকে প্রচ্ছদে রেখেই শার্লির এই নতুন সংখ্যা প্যারিস সহ গোটা ফ্রান্সেই একেবারে মুহূর্তের মধ্যেই বিক্রি হয়ে গেল। ইউরোপ জুড়েই শার্লি এবোদোর নতুন সংখ্যাকে নিয়ে তুমুল উত্‍সাহ লক্ষ্য করা যাচ্ছে। প্যারিসে শার্লি এবদোর দফতরে জঙ্গি হানার পর এটাই এই ম্যাগাজিনের প্রথম সংখ্যা। জঙ্গি আক্রমণের তিন দিনের মধ্যেই এই সংখ্যা তৈরি হয়ে যায়।  

Updated By: Jan 14, 2015, 04:17 PM IST
মিনিটের মধ্যেই বিক্রি হয়ে গেল শার্লির নতুন সংখ্যার সব কপি

ওয়েব ডেস্ক: মাত্র এক মিনিট লাগল ফরাসি সাপ্তাহিক পত্রিকা শার্লি এবোদোর নতুন সংখ্যার সব কপি বিক্রি হতে। নবি মহম্মদের ব্যঙ্গচিত্রকে প্রচ্ছদে রেখেই শার্লির এই নতুন সংখ্যা প্যারিস সহ গোটা ফ্রান্সেই একেবারে মুহূর্তের মধ্যেই বিক্রি হয়ে গেল। ইউরোপ জুড়েই শার্লি এবোদোর নতুন সংখ্যাকে নিয়ে তুমুল উত্‍সাহ লক্ষ্য করা যাচ্ছে। প্যারিসে শার্লি এবদোর দফতরে জঙ্গি হানার পর এটাই এই ম্যাগাজিনের প্রথম সংখ্যা। জঙ্গি আক্রমণের তিন দিনের মধ্যেই এই সংখ্যা তৈরি হয়ে যায়।  

ডিস্ট্রিবিউটদের থেকে পাওয়া তথ্য অনুযায়ী প্রায় ৩ লক্ষ কপি ছাপা হয় এই সংস্করণের। প্রথমে ১০ লক্ষ কপি ছাপা হওয়ার কথা থাকলেও পরে পাঠকদের চাহিদায় আরও ২ লক্ষ কপি বেশি ছাপার সিদ্ধান্ত নেওয়া হয়। শার্লির এক কলামনিস্ট প্যাট্রিক পেলক্সের জানান সারা বিশ্বের পাঠকদের জন্য মোট ১৬টি ভাষায় ছাপা হবে এই সংস্করণ। সাধারণত প্রতি সপ্তাহে শার্লির ৬০ হাজার কপি ছাপা হয়।

প্রচ্ছদে দেখা যাচ্ছে নবি মহম্মদ ক্রন্দনরত৷ দেখা যাচ্ছে নবির চোখে জল আর হাতে হত্যাকাণ্ডের প্রতিবাদকারীদের মতো ‘আমিই শার্লি’ লেখা প্ল্যাকার্ড৷ প্যারিসে শার্লি এবরোর দফতরে জঙ্গি হানার পর বিশ্ব জুড়ে এখন একটাই স্লোগান। জে সুই শার্লি। যার ইংরেজি অর্থ আই অ্যাম শার্লি। কিন্তু সন্ত্রাস কখনই থামাতে পারে না মতামত প্রকাশের স্বাধীনতা। শার্লির বুধবারের সারভাইভর সংস্করণের কার্টুনে তাই মহম্মদের হাতেই থাকবে জে সুই শার্লি প্লাকার্ড। যার ওপরে লেখা থাকবে 'অল ইজ ফরগিভেন'(সকলকে ক্ষমা করা হল)। সোমবার সূত্রে প্রকাশিত হয়েছে এই খবর।

গত শুক্রবার থেকেই এই নতুন সংস্করণের জন্য ভাবনাচিন্তা শুরু করেন শার্লি এবরোর জীবিত কর্মীরা। এখনও শার্লি এবরোর মূল দফতর সিল করে রেখেছে পুলিস। দরজার সামনে মৃতদের উদ্দেশে জড়ো করা রয়েছে ফুল, পেন্সিল, মোমবাতি।

.