ফের বিশ্বে অর্থনৈতিক বিপর্যয়ের আশঙ্কা প্রকাশ করলেন ব্রিটেনের প্রধানমন্ত্রী

সতর্কবাণী না ভবিষ্যতবাণী! সেটা যাই হোক জি ২০ সামিটে অংশগ্রহণের পর ব্রিটেনের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন যে বার্তা শোনালেন তা বিশ্বের অরথনৈতিক বিশেষজ্ঞদের কপালে ভাঁজ পড়বেই। তিনি স্পষ্ট জানান, আগামীদিনে দ্বিতীয় অর্থনৈতিক বিপর্যয় দেখা দিতে পারে।

Updated By: Nov 17, 2014, 06:11 PM IST
ফের বিশ্বে অর্থনৈতিক বিপর্যয়ের আশঙ্কা প্রকাশ করলেন ব্রিটেনের প্রধানমন্ত্রী

ওয়েব ডেস্ক: সতর্কবাণী না ভবিষ্যতবাণী! সেটা যাই হোক জি ২০ সামিটে অংশগ্রহণের পর ব্রিটেনের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন যে বার্তা শোনালেন তা বিশ্বের অরথনৈতিক বিশেষজ্ঞদের কপালে ভাঁজ পড়বেই। তিনি স্পষ্ট জানান, আগামীদিনে দ্বিতীয় অর্থনৈতিক বিপর্যয় দেখা দিতে পারে।

২০০৮ অর্থনৈতিক বিপর্যয়ের প্রসঙ্গ টেনে তিনি জানান, বিশ্বের অর্থনৈতিক পরিস্থিতি এখন স্থিতিশীল নয়। ইংল্যান্ডের ব্যাঙ্ক গভর্নর মার্ক কেনেরি, প্রধানমন্ত্রীর মন্তব্যকে সমর্থন করে জানিয়েছেন, বিশ্বের অর্থনৈতিক নিরাপত্তার অভাবের কারণ হল "শ্যাডো ব্যাঙ্কিং"। কোনও কারণে বিপর্যয় ঘটলে শ্যাডো ব্যাঙ্কিং সংস্থাগুলি তাসের ঘরের মতো ভেঙে পড়বে।"

ডেভিড ক্যামেরন বলেন, "ইউরোজোনের অর্থনৈতিক টানাপোড়েনে ব্রিটেনে উত্পাদন ও রপ্তানি ব্যহত হচ্ছে। দ্রব্যমূল্য বৃদ্ধি, মূদ্রাস্ফীতি, বেকার সমস্যায় নড়বড়ে ইউরোজোন।" ইউরোজন বা ইউরো এরিয়া হল ১৮টি ইউরোপিয়ান সদস্য দেশ নিয়ে তৈরি ইকোনোমিক এ্যান্ড মনেটারি ইউনিয়ন (EMU)।

.