রাত ভোর পুলিস-ছাত্র সংঘর্ষের পর আপাতত শান্ত হংকং

গতরাতের হিংসার পর সোমবার অবশেষে শান্তি ফিরল হংকং-এর রাস্তায়।

Updated By: Dec 1, 2014, 08:51 PM IST
রাত ভোর পুলিস-ছাত্র সংঘর্ষের পর আপাতত শান্ত হংকং

ওয়েব ডেস্ক: গতরাতের হিংসার পর সোমবার অবশেষে শান্তি ফিরল হংকং-এর রাস্তায়।

রবিবার রাতে সরকারি দফতরগুলির সামনে বিক্ষোভকারীদের বাধা দেওয়ায় প্রতিবাদীদের সঙ্গে সংঘর্ষ বাধে পুলিশের।

হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে এই সংঘর্ষে ১১জন পুলিসকর্মী সহ আহত হয়েছেন ৫৮জন। গ্রেফতার করা হয়েছে ৫২জন।

ছাত্রনেতা অ্যালেক্স চৌ জানিয়েছেন সরকারি দফতরগুলি অচল করে দেওয়ার পরিকল্পনা ব্যর্থ হয়েছে। স্থানীয় সময় সোমবার অর্ধদিন জোর করে সরকারি দফতরগুলি তাঁরা বন্ধ রাখতে সক্ষম হলেও সরকারকে বিকল করে দেওয়ার পরিকল্পনা সামগ্রিক ভাবে সফল হয়নি বলে তিনি জানিয়েছেন। স্বীকার করে নিয়েছেন সরকার ও রাজনৈতিক দলগুলির শক্তি তাঁরা বুঝে উঠতে পারেননি।

অন্যদিকে, ছাত্র বিক্ষোভের জেরে ব্রিটেনের সঙ্গে চিনের কূটনৈতিক বিরোধ বেঁধেছে। একদা ব্রিটিশ উপনিবেশ হংকং-এ ব্রিটিশ সাংসদের ভিসা দিতে অস্বীকার করায় বিরোধ বেধেছে দুই দেশের সম্পর্কে।

চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র হুয়া চুনইং বেজিং সিদ্ধান্তকে সমর্থন করে সাফ জানিয়েছেন চিনের আভন্ত্যরীণ বিষয়ে অন্য দেশগুলির নাক গলানোর কোনও অধিকার নেই।

পরিস্থিতি খতিয়ে দেখতে ব্রিটেনের পররাষ্ট্র কমিটি এক প্রতিনিধি দল হংকংয়ে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছিল। তাতেই বেজায় খেপেছে চিন। বেজিংয়ের পক্ষ থেকে পরিস্কার জানানো হয়েছে ব্রিটেন যেন এই পরিকল্পনা এখুনি বাতিল করে।

হুয়া কড়া ভাষায় জানিয়েছেন একমাত্র চিন ঠিক করবে কে বা কারা হংকং ঢোকার অনুমতি পাবেন।

অন্যদিকে, হংকং-এর চিফ এক্সিকিউটিভ সি ওয়াই লিউং স্টুডেন্ট ফেডারেশনেন ও স্কলারিসম গ্রুপের সরকারী অফিস ঘেরাও করার সিদ্ধান্তের তীব্র সমালোচনা করে জানিয়েছেন সরকারের সহ্য শক্তিকে তাঁরা যেন দুর্বলতা ভেবে ভুল না করে।

 

.