Calcata: রোমেও রয়েছে আর এক 'কলকাতা'! চিনে নিন নদীতীরের এই প্রাচীন শহরকে...

Calcata of Rome: স্থানীয় উচ্চারণ 'কারগাতা'। ইংরেজিভাষী দুনিয়ায় 'কালকাটা'। তা আবার আরও বদলে গিয়ে 'কলকাতা'ই! না, শহর-কলকাতা নয়। ইটালির একটি টাউন এটি। রোমের ৪৭ কিলোমিটার উত্তরে অবস্থিত।

Updated By: Oct 25, 2023, 06:42 PM IST
Calcata: রোমেও রয়েছে আর এক 'কলকাতা'! চিনে নিন নদীতীরের এই প্রাচীন শহরকে...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: স্থানীয় উচ্চারণ 'কারগাতা'। তবে ইংরেজিভাষী দুনিয়ায় তা 'কালকাটা'। তা আবার আরও বদলে গিয়ে 'কলকাতা'ই! একটি শহরের নাম। না, তা আমাদের অতিচেনা চিরচেনা শহর-কলকাতা নয়। বোঝাই যাচ্ছে হয়তো। ইটালির একটি টাউন বা নগর এটি। রোমের ৪৭ কিলোমিটার উত্তরে অবস্থিত এ শহর। 

আরও পড়ুন: Vladimir Putin: পুতিন কি বেঁচে নেই? হার্ট অ্যাটাক হয়েছিল? দেখুন, রহস্য ভেঙে কী বলছে মস্কো…

শহরটি একটি ভলক্যানিক ক্লিফের উপর তৈরি। এ শহরের আদি বাসিন্দারা এভাবেই গড়ে তুলেছিলেন তাঁদের শহরটি। কিন্তু পরবর্তী সময়ে এই খবর জানাজানি হতেই আতঙ্কে ভুগতে থাকেন শহরের বাসিন্দারা। এবং একে একে ছাড়তে থাকেন এই শহর।

১৯৬০ সালে অবশ্য পরিস্থিতি বদলায়। আবার লোকজন ঢুকতে থাকেন এ শহরে। তবে এবার যাঁরা এখানে এসে বসবাস করতে শুরু করেন তাঁরা ঠিক সাধারণ মানুষ নন। তাঁরা শিল্পী। তাঁরা হিপি। তাঁরা এসে এই শহরটিকে যেন নতুন করে আবিষ্কার করলেন। শহরের কেন্দ্রে রাখা প্রাচীন পাথুরে আসনগুলিতে বসে ছবি তুলছেন তাঁরা। তাঁরা প্রাচীন এই শহরটিকে যেন নতুন করে জন্মও দিলেন।    

এখন এ শহরে রয়েছে আর্ট গ্যালারি, ক্যাফে, রেস্তোরাঁ। এখন এ শহর আর পাঁচটা শহরের মতোই নানা নাগরিক অনুষঙ্গে সদা-উজ্জ্বল। এখন এ শহরের বাসিন্দারা তাঁদের যাপনের প্রতিটি মুহূর্তে শহরটিকে যেন নতুন করে জাগ্রত করেন।

আরও পড়ুন: Israel-Palestine Conflict: আশার আলো! যুদ্ধবিধ্বস্ত গাজাবাসীর জন্য খাবার-ওষুধ নিয়ে রাফাহ সীমান্তে ট্রাকের সারি...

শিল্পী ভবঘুরে আধুনিক মননের সব মানুষজনের সৃষ্টিশীল জীবনযাপনের ওমে এখন সদা-উষ্ণ ট্রেজা নদীর উপকূলের এ শহর। সৃজনে ও যাপনে এখন সদা উজ্জ্বল কালকাটা। যা হয়তো তার কয়েক হাজার মাইল দূরের সমনামী শহরটির মতোই ক্রমশ দীপ্তিমান হয়ে উঠছে। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.