ব্রাজিলে শুরু হল নির্ভয়া আন্দোলন!

মনে পড়ে ভারতের সেই নির্ভয়াকাণ্ড। সেই একইভাবে এবার ব্রাজিলে শুরু হল নির্ভয়া আন্দোলন। তাও আবার কোপাকাবানা বিচে। বিচে ধর্ষিতা হন এক ১৬ বছরের কিশোরী। ৩০ জন মিলে তাকে গণধর্ষণ করে। এই ঘটনার প্রতিবাদেই আন্দোলনে নেমেছে ব্রাজিল। রিও ডি জেনেরিওর কোপাকাবানা বিচে মহিলাদের অন্তর্বাস ছড়িয়ে রেখে আন্দোলন শুরু হয়েছে।

Updated By: Jun 8, 2016, 09:17 PM IST
ব্রাজিলে শুরু হল নির্ভয়া আন্দোলন!

ওয়েব ডেক্স : মনে পড়ে ভারতের সেই নির্ভয়াকাণ্ড। সেই একইভাবে এবার ব্রাজিলে শুরু হল নির্ভয়া আন্দোলন। তাও আবার কোপাকাবানা বিচে। বিচে ধর্ষিতা হন এক ১৬ বছরের কিশোরী। ৩০ জন মিলে তাকে গণধর্ষণ করে। এই ঘটনার প্রতিবাদেই আন্দোলনে নেমেছে ব্রাজিল। রিও ডি জেনেরিওর কোপাকাবানা বিচে মহিলাদের অন্তর্বাস ছড়িয়ে রেখে আন্দোলন শুরু হয়েছে।

আন্দোলনকারীদের বক্তব্য, আমোদের সমুদ্র সৈকত এখন প্রতিবাদের মঞ্চস্থল। ভারতের নির্ভয়া আন্দোলনের মত ব্রাজিলেও এ এক আন্দোলন। সৈকতজুড়ে মহিলাদের অন্তর্বাস ছড়িয়ে প্রতিবাদে নেমেছে ব্রাজিল।

ব্রাজিল ঘুরতে গিয়ে কোপাকাবানা যান না এমন লোক খুঁজে পাওয়াই ভার। মস্তির স্বর্গ, কোপাকাবানায় সবাই স্বাধীন। আর এই স্বাধীনতার স্বর্গেই ঘটেছে ধর্ষণের মত ঘটনা।  বিচে ৪২০টি অন্তর্বাস ছড়িয়ে আন্দোলন শুরু করেছে ব্রাজিলের সাধারণ মানুষ। কিন্তু কেন, ৪২০টিই অন্তর্বাস? তার একটা যুক্তি দিয়েছেন আন্দোলনকারীরা। ব্রাজিলের একটি স্বেচ্ছাসেবী সংস্থা, রিও দ্য পাজ, যারা এই আন্দোলনের সঙ্গে ওতপ্রোত ভাবে জড়িত, তারা বলছেন, প্রতি বছর প্রায় ৫০ হাজার ধর্ষণের মামলা রুজু হয় ব্রাজিলে। অর্থাত্‍, ৭২ ঘণ্টায় ৪২০টি করে ধর্ষণের ঘটনা ঘটে। তাই এই ৪২০টি অন্তর্বাস ছড়িয়ে আন্দোলন।

.