১৭ বছর পর ফিফা সভাপতি পদ থেকে সরলেন শেপ ব্লাটার

দীর্ঘ সতেরো বছরের যাত্রা শেষ। সরে যেতে হল ফিফা প্রেসিডেন্ট শেপ ব্লাটারকে। দীর্ঘদিন ধরে যে বিস্ফোরণের বারুদ ঠাসা হচ্ছিল, তার রিমোর্টে চাপ পড়ল মঙ্গলবার রাতে। যে বিস্ফোরণে ছারখার হয়ে গেল ফুটবল বিশ্ব।

Updated By: Jun 3, 2015, 10:32 AM IST
১৭ বছর পর ফিফা সভাপতি পদ থেকে সরলেন শেপ ব্লাটার

ব্যুরো: দীর্ঘ সতেরো বছরের যাত্রা শেষ। সরে যেতে হল ফিফা প্রেসিডেন্ট শেপ ব্লাটারকে। দীর্ঘদিন ধরে যে বিস্ফোরণের বারুদ ঠাসা হচ্ছিল, তার রিমোর্টে চাপ পড়ল মঙ্গলবার রাতে। যে বিস্ফোরণে ছারখার হয়ে গেল ফুটবল বিশ্ব।

কেউ হয়তো ভাবেননি। তবে, তিনি ভেবেছিলেন। মনে মনে ঠিকও করে ফেলেছিলেন। শুধু সময় নিচ্ছিলেন। আর একেই বোধহয় বলে টাইমিং। কারণ তিনি জানতেন, মাথা উঁচু করে সরে দাঁড়ানোর এটাই সেরা সময়। পঞ্চমবারের জন্য ফিফা প্রেসিডেন্ট হয়েছেন সবে। জিতটাও ছিল একদমই একতরফা। ফিফার বিরুদ্ধে আর্থিক কেলেঙ্কারি, দুর্নীতির লাগাতার অভিযোগের পরেও দাঁত ফোটাতে পারেননি ব্লাটারের প্রতিদ্বন্দ্বী। ৭৯ বছরের বৃদ্ধ স্রেফ হেলায় উড়িয়ে দিয়েছিলেন প্রিন্স আলি বিন আল হুসেনকে। ল্যান্সলাইড ভিকট্রির পর এই সিদ্ধন্ত। তিনিই পারেন। জানতেন, ব্লাটার হঠাও ধ্বনি জোরালো হচ্ছে। তৈরি হচ্ছে চাপের পাহাড়। ফিফায় ডামাডোল থামারও লক্ষণ দেখা যাচ্ছিল না। বরং জুরিখের হোটেলে এফবিআই হানায় ছয় কর্তা গ্রেফতার হওয়ার পরেও মনে হচ্ছিল, গোয়েন্দাদের জালে ধরা পড়বে আরও অনেক রাঘববোয়াল। মঙ্গলবারই ঘুষ কেলেঙ্কারিতে জড়িয়েছেন ফিফা সচিব, ব্লাটারের বিশ্বস্ত সঙ্গী জেরম ভালকে। কান টানতে টানতে মার্কিন গোয়েন্দারা কি এবার মাথার দিকে এগোচ্ছেন? এই সম্ভাবনা যখন জোরালো হচ্ছে, তখনই পদত্যাগ। চাপে পড়েই কি এই সিদ্ধান্ত? প্লাতিনি বলেছিলেন, সরে যাও। সরেননি। গোটা বিশ্ব বলেছিল, নির্বাচনে দাঁড়াবেন না। তিনি শোনেননি। প্রেসিডেন্ট পদে নির্বাচনের ঠিক আগেই এফবিআই হানাকে মোটেই ভালভাবে নিতে পারেননি, সেটা স্পষ্ট করে দিয়েছিলেন। অন্য কিছুরও গন্ধ পেয়েছিলেন। কিন্তু মনে মনে বোধহয় ভেবেই নিয়েছিলেন, আর থাকা যাবে না। ফুটবল প্রশাসনের তাজ মাথা থেকে খুলে সিংহাসন ছাড়লেন। অপমান, অসম্মানের পৃথিবী থেকে নিষ্কৃতি পেতে চাইলেন। যাওয়ার আগে ফিফার স্বার্থকেই তুলে ধরে বলে গেলেন, তিনি ফিফার হয়ে কাজ করেন মাত্র। তাঁর জন্য যদি ফিফার কাজে ক্ষতি হয়, তাই তিনি সরে যাচ্ছেন। দেওয়াল লিখনটা পড়েই ফেলেছিলেন শেপ ব্লাটার।

.