চিনের অদ্ভুত নিয়ম

'শিব ঠাকুরের আপন দেশে আইন কানুন সর্বনেশে...' এখন মনে হচ্ছে এই শিব ঠাকুরের দেশটা আসলে বোধ হয় চিন দেশ। শুনলে আপনি অবাক হবেন, চিনের রাস্তায় কাউকে যদি কোনও গাড়ি ধাক্কা মারে তাহলে সেই ধাক্কা মারা গাড়ির চালক আবারও আহত ব্যক্তিকে আঘাত করে মেরে ফেলতে চেষ্টা করেন।

Updated By: Aug 2, 2016, 02:47 PM IST
চিনের অদ্ভুত নিয়ম

ওয়েব ডেস্ক: 'শিব ঠাকুরের আপন দেশে আইন কানুন সর্বনেশে...' এখন মনে হচ্ছে এই শিব ঠাকুরের দেশটা আসলে বোধ হয় চিন দেশ। শুনলে আপনি অবাক হবেন, চিনের রাস্তায় কাউকে যদি কোনও গাড়ি ধাক্কা মারে তাহলে সেই ধাক্কা মারা গাড়ির চালক আবারও আহত ব্যক্তিকে আঘাত করে মেরে ফেলতে চেষ্টা করেন।

scoopwhoop.com-এর একটি প্রতিবেদন অনুযায়ী, একটা BMW গাড়ি কিছুদিন আগেই চিনের রাস্তায় একটি দু'বছরের বাচ্চা মেয়েকে ধাক্কা মারে, বাচ্চাটি তার ঠাকুমার সঙ্গে যাচ্ছিল। ধাক্কা মারতেই শিশুটির ঠাকুমা চিত্কার করে গাড়ির চালককে বলে সে এটা কী করল! আর তক্ষুণি নাকি গাড়িটি ঘুরে এসে আবার ধাক্কা মেরে শিশুটিকে একদম চাপা দিয়ে দেওয়ার চেষ্টা করে।

আরও পড়ুন- ঘরে কুমির পুষেছেন এই মহিলা

জানা যাচ্ছে, চিনের একটা প্রাচীন প্রবাদ অনুযায়ী, "কাউকে ধাক্কা মারার চেয়ে তাকে মেরে ফেলা ভাল।" কিন্তু শুধু প্রবাদই নয়, চিনের একটি আইন রয়েছে যার জন্যই এই প্রবণতা এতটা বড়ছে বলে মনে করেন ওয়াকিবহাল মহল। চিনের আইন অনুসারে, পথ চলতি কোনও মানুষকে কোনও গাড়ি ধাক্কা মারলে সেই আহত ব্যাক্তি যতদিন বেঁচে থাকবে তাঁকে ততদিনই ক্ষতিপূরণ দিতে হবে অভিযুক্ত গাড়িটিকে। কিন্তু যদি ধাক্কা লেগে কেউ মারা যায়, সেক্ষেত্রে মৃত ব্যক্তিকে এককালীন ক্ষতিপূরণের টাকা দিয়ে দিলেই মিটে যায়। ফলে যেহেতু একলীন খরচটা অনেকটাই কম তাই এই মেরে ফেলার প্রবণতাটা বেড়ে যাচ্ছে।

আরও পড়ুন- বিকিনি পরা অবস্থায় চোর ধরলেন এই মহিলা পুলিস

.