China: বিশ্বের একমাত্র 'কোঁচাকানো' মানুষ ৩০ বছর বাদে হলেন সোজা!

Li Hua: চীনের একজন ব্যক্তি, লি হুয়া, বিরল অটোইমিউন কন্ডিশন অ্যানকিলোজিং স্পন্ডিলাইটিসের কারণে প্রায় ৩০ বছর ধরে কোমর থেকে নীচের দিকে 'ভাঁজ' করে বেঁচে ছিলেন। সম্প্রতি একটি জীবন পরিবর্তনকারী অস্ত্রোপচারের জন্য তিনি সোজা হয়ে দাঁড়াতে সক্ষম হয়েছেন।

Updated By: May 1, 2024, 03:00 PM IST
China: বিশ্বের একমাত্র 'কোঁচাকানো' মানুষ ৩০ বছর বাদে হলেন সোজা!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ৩০ মিনিটের জন্য কোমর থেকে নীচের দিকে 'ভাঁজ' করে বেঁচে থাকার কল্পনা করুন - এমনকি এই ধারণাটিও মাথায় আনলেও তা ভীতিজনক। কিন্তু চীনের একজন ব্যক্তি, লি হুয়া, বিরল অটোইমিউন কন্ডিশন অ্যানকিলোজিং স্পন্ডিলাইটিসের কারণে প্রায় ৩০ বছর ধরে এইভাবে বেঁচে ছিলেন।

আরও পড়ুন: Columbia University: কর্তৃপক্ষের ডাকে ক্যাম্পাসে পুলিস! ১ ঘণ্টার চেষ্টায় অবশেষে দখলমুক্ত বিশ্ববিদ্যালয়

সম্প্রতি একটি জীবন পরিবর্তনকারী অস্ত্রোপচারের জন্য তিনি সোজা হয়ে দাঁড়াতে, খেতে এবং সঠিকভাবে হাঁটতে সক্ষম হয়েছেন। তবে বাড়িতে অস্ত্রোপচার এবং পুনর্বাসন অনুশীলনের জন্যই সম্ভব হয়েছে সবটা। লি এখন ঘুরে বেড়াতে এবং স্বাভাবিকভাবে জীবনযাপন করতে পারে। লি একটি সাক্ষাৎকারে বলেছেন যে তিনি এখন হাঁটার ফ্রেম দিয়ে ধীরে ধীরে হাঁটতে পারেন এবং প্রতিদিনের বাকি কাজগুলিও করতে পারেন।
অ্যানকিলোজিং স্পন্ডিলাইটিস এমন একটি অবস্থা যা হাড়কে একত্রিত করে এবং এর ফলে মেরুদণ্ড সামনের দিকে বেঁকে যেতে থাকে। এই অবস্থার কারণে পিঠে ব্যথা, শক্ত হয়ে যাওয়া এবং শরীরের বিভিন্ন অংশে ব্যথা হতে পারে। রোগীদের ক্লান্তি অনুভব হতেও শুরু হয়। বিশেষজ্ঞরা এই অবস্থার কারণ সম্পর্কে নিশ্চিত নন তবে তাঁরা এটির সঙ্গে HLA-B27 নামে পরিচিত একটি নির্দিষ্ট জিনের বৈকল্পিকের সঙ্গে যুক্ত করেছেন। চিকিৎসকরা বলছেন, এই অবস্থার কোনো চিকিৎসা নেই। এর সঙ্গে যুক্ত ব্যথা এবং কঠোরতা-ব্যাথা উপশম, ওষুধ এবং ফিজিওথেরাপির মাধ্যমে হ্রাস করা যেতে পারে। মেরুদণ্ডের গুরুতর বাঁক এবং জয়েন্টের ক্ষতির ক্ষেত্রেও সার্জারি সাহায্য নিতে হতে পারে।

আরও পড়ুন: Israel Palestine Conflict: গাজায় ধ্বংসস্তূপের নীচে ১০ হাজার লাশ! পচতে শুরু করেছে দেহ...
লি রিপোর্ট করেছেন যে তিনি প্রথম তাঁর কিশোর বয়সে লক্ষণগুলি অনুভব করতে শুরু করেছিলেন কিন্তু উপযুক্ত চিকিৎসা সেই সময় তিনি পাননি। যদিও এখন তিনি ঘাড়ে ২০ টি পিন নিয়ে বসবাস করছেন যা সরানো যাবে না।
অ্যানকিলোজিং স্পন্ডিলাইটিস হল মেরুদণ্ড এবং শরীরের অন্যান্য অংশের প্রদাহ দ্বারা চিহ্নিত একটি অবস্থা। এটি প্রথমে কিশোর এবং অল্প বয়স্কদের মধ্যে বিকশিত হয় তবে মহিলাদের তুলনায় পুরুষদের মধ্যে দ্বিগুণ লক্ষ্য করা যায়। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.