SSC Exam: এসএসসি-ই থাকবে পরীক্ষার নাম, বদল হচ্ছে মূল্যায়নের ধরন

SSC Exam: নতুন শিক্ষাক্রমে শিক্ষার্থী মূল্যায়নের বড় অংশ হচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠানে ধারাবাহিকভাবে (শিক্ষাকালীন), অর্থাৎ সারা বছর ধরে চলা বিভিন্ন ধরনের শিখন কার্যক্রমের ভিত্তিতে  

Updated By: Apr 24, 2024, 03:21 PM IST
SSC Exam: এসএসসি-ই থাকবে পরীক্ষার নাম, বদল হচ্ছে মূল্যায়নের ধরন
ছবি-প্রতীকী

জি ২৪ ঘণ্টা ডিজিটাল: বদল যাচ্ছে পরীক্ষার ধরন। তবে নাম একই থাকছে। মাধ্যমিকের যে এসএসসি  অর্থাত্ দশম শ্রেণির বোর্ডর পরীক্ষ হ তার নাম বদল করছে না বাংলাদেশ সরকার তবে বদলে ফেলা হচ্ছে মূল্যায়নের পদ্ধতি। পাশাপশি বিভিন্ন ক্লাসের হাফ ইয়ারলি ও ফাইনাল পরীক্ষার ধরনও বদলে যাচ্ছে।

আরও পড়ুন-মন্ত্রীর কাছে এল হুমকি চিঠি, কেএলও-র দাবি ৫ কোটি টাকা

কী হবে পরীক্ষার নতুন ধরন? এবার মূল্যায়ন হবে লিখিত ও কার্যকর্মভিত্তিক মূল্যায়নের মাধ্যমে। লিখিত পরীক্ষা ছাড়াও থাকবে অ্যাসাইন্টমেন্ট, অনুসন্ধান, প্রদর্শন, পরিকল্পান প্রণোয়নের মতো পদ্ধতি। লিখিত ও প্যাক্টিক্যাল  হবে ৫০ শতাংশ, পঞ্চাশ শতাংশ। বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয়ের যে কমিটি ওইসব সুপারিশ করেছে তা শিক্ষা মন্ত্রীর কাছে যাবে। কেন্দ্রীয় মন্ত্রক থেকে তা অনুমোদন পেলেই তা জাতীয় শিক্ষা ব্যবস্থায় প্রণোয়ন করা হবে।

দেশে গত বছর নতুন শিক্ষাক্রম শুরু হয়েছে। বর্তমানে প্রাথমিকে প্রথম থেকে তৃতীয় এবং ষষ্ঠ থেকে নবম শ্রেণিতে শিক্ষার্থীরা নতুন শিক্ষাক্রমে পড়াশোনা করছে। পর্যায়ক্রমে ২০২৭ সালে দ্বাদশ শ্রেণিতে চালু হবে নতুন শিক্ষাক্রম। বর্তমানে যারা নবম শ্রেণিতে পড়ে, তারা নতুন শিক্ষাক্রম অনুযায়ী প্রথমবারের মতো এসএসসি পরীক্ষা দেবে।

নতুন শিক্ষাক্রমে শিক্ষার্থী মূল্যায়নের বড় অংশ হচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠানে ধারাবাহিকভাবে (শিক্ষাকালীন), অর্থাৎ সারা বছর ধরে চলা বিভিন্ন ধরনের শিখন কার্যক্রমের ভিত্তিতে। তবে নতুন শিক্ষাক্রমে মূল্যায়ন কাঠামো নিয়ে শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে অস্পষ্টতা আছে। অভিভাবকদের একটি অংশ মূল্যায়নে লিখিত পরীক্ষা রাখার দাবি জানিয়ে আসছেন। এমনই এক পরিপ্রেক্ষিতে শিক্ষাক্রম বাস্তবায়ন ও মূল্যায়নপদ্ধতি চূড়ান্ত করার বিষয়ে কমিটি গঠন করা হয়েছিল।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)        

.