Bangladesh: ভারী বৃষ্টিতে জলের তলায় কক্সবাজার, থামছে না মৃত্যুমিছিল

কক্সবাজার জেলার সদর, রামু, উখিয়া, চকরিয়াসহ বিভিন্ন উপজেলার অর্ধশত গ্রামের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। তিন দিন ধরে ভারি বৃষ্টির কারণে হাজার হাজার মানুষ জলবন্দি হয়ে পড়েছেন।

Updated By: Sep 15, 2024, 06:49 PM IST
Bangladesh: ভারী বৃষ্টিতে জলের তলায় কক্সবাজার, থামছে না মৃত্যুমিছিল
ফাইল ছবি

সেলিম রেজা ও সরওয়ার আজম: ভারী বৃষ্টিতে বাংলাদেশের কক্সবাজার শহরের অলিগলিসহ হোটেল-মোটেল সবকিছু ডুবে গেছে। ফলে কক্সবাজার শহর ছাড়াও বিভিন্ন উপজেলার সড়ক-উপসড়কে ক্ষতির চিহ্ন ভেসে উঠছে। বাংলাদেশের কক্সবাজার জেলার আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ আব্দুল হান্নান জানান, কক্সবাজারে ভারী বৃষ্টি অব্যাহত রয়েছে। ২৪ ঘণ্টায় ২১০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। উপকূলীয় এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা সৃষ্টি অব্যাহত রয়েছে। উপকূলীয় এলাকা, বঙ্গোপসাগর ও বাংলাদেশের সমুদ্র বন্দরগুলোর ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। সাগরে এখনও ৩ নম্বর সতর্কসংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

আরও পড়ুন,  US Aid to Bangladesh: স্বস্তি ইউনূস সরকারের, বাংলাদেশকে ২০ কোটি ডলার সহায়তা দিচ্ছে আমেরিকা

কক্সবাজার জেলার সদর, রামু, উখিয়া, চকরিয়াসহ বিভিন্ন উপজেলার অর্ধশত গ্রামের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। কক্সবাজারের উখিয়ার হলদিয়াপালং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইমরুল কায়েস চৌধুরী জি মিডিয়ার বাংলাদেশ সংবাদদাতাকে জানিয়েছেন, ভারি বর্ষণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে হলদিয়াপালং ইউনিয়ন। তিন দিন ধরে ভারি বৃষ্টির কারণে এই ইউনিয়নে হাজার হাজার মানুষ জলবন্দি হয়ে পড়েছেন। কক্সবাজার জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মো. জাহাঙ্গীর আলম জানান, ক্ষয়ক্ষতির পরিমাণ এখনও জানা যায়নি। সম্পূর্ণ পানি নেমে গেলে নিরূপণ করা সম্ভব হবে। তবে উখিয়ার হলদিয়াপালং ইউনিয়নে আশ্রয়কেন্দ্রে সাড়ে ৩০০ পরিবার ছিল। 

গত এক সপ্তাহে বিদ্যুৎ সরবরাহ বিপর্যস্ত হয়ে পড়েছে। শহরে প্রতিদিন কমপক্ষে ছয়-সাত ঘণ্টা বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকে। আরও করুন অবস্থা পল্লী বিদ্যুৎ সমিতির। গ্রামাঞ্চলে বিদ্যুৎ সরবরাহ থাকে সাত-আট ঘণ্টা। শহরের সমিতিপাড়া সমুদ্রপয়েন্ট থেকে একটি মৃতদেহও উদ্ধার করা হয়েছে। মৃতদেহটি জোয়ারের পানির সঙ্গে ভেসে আসে। এ নিয়ে গত তিন দিনে পাহাড়ধস ও ট্রলারডুবিতে রোহিঙ্গাসহ মোট ৯ জনের মৃত্যু হয়েছে। 

আরও পড়ুন,  Bangladesh Protest: 'হিন্দুদের উপর হামলা বন্ধ করতে হবে'! সংখ্যালঘু নির্যাতন বন্ধের দাবিতে শাহবাগে অবরোধ...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.