Bangladesh: পৃথিবীর ইতিহাসে সবচেয়ে ভয়াবহ ডেঙ্গি সংক্রমণ চলছে, জানিয়ে দিল 'হু'! কোথায়?

Bangladesh Battling Its Worst Dengue Outbreak: বাংলাদেশে ডেঙ্গি-পরিস্থিতি ভয়ংকর আকার ধারণ করেছে। প্রতিদিনই মারা যাচ্ছেন বহু মানুষ। আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছে আরও বেশি। বাংলাদেশের এই ডেঙ্গি-পরিস্থিতিকে পৃথিবীর ইতিহাসে সবচেয়ে ভয়াবহ ডেঙ্গি সংক্রমণ বলে চিহ্নিত করেছে 'হু'!

Updated By: Sep 7, 2023, 06:34 PM IST
Bangladesh: পৃথিবীর ইতিহাসে সবচেয়ে ভয়াবহ ডেঙ্গি সংক্রমণ চলছে, জানিয়ে দিল 'হু'! কোথায়?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বাংলাদেশে ডেঙ্গি-পরিস্থিতি ভয়ংকর আকার ধারণ করেছে। মশাবাহিত এই রোগে আক্রান্ত হয়ে প্রতিদিনই মারা যাচ্ছেন বহু মানুষ। আক্রান্ত হয়ে দৈনিক হাসপাতালে ভর্তি হচ্ছে আরও বেশি। বাংলাদেশের এই ডেঙ্গি-পরিস্থিতিকে পৃথিবীর ইতিহাসে সবচেয়ে ভয়াবহ ডেঙ্গি সংক্রমণ বলে চিহ্নিত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা তথা 'হু'!

আরও পড়ুন: UN on India Bharat Debate: নামে আসে যায়? 'ইন্ডিয়া' যদি হয় 'ভারত', রাষ্ট্রসংঘ সেটা মানবে তো...

বুধবার 'হু' জানায়, এপ্রিলে সংক্রমণ শুরুর পর থেকে বাংলাদেশে এখনও পর্যন্ত ১ লাখ ৩৫ হাজারেরও বেশি মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন, মারা গিয়েছেন ৬৫০ জনের মতো! 

কেন বাংলাদেশে ডেঙ্গি পরিস্থিতি এত ভয়াবহ হয়ে দাঁড়িয়েছে? 

মূলত জলবায়ু পরিবর্তনই এর কারণ। মশাবাহিত রোগ ছড়িয়ে পড়ার জন্য জলবায়ুগত পরিবর্তনকেই দায়ী করছে রাষ্ট্রসংঘের সংস্থা বিশ্ব স্বাস্থ্য সংস্থা। 

জানা গিয়েছে, ঢাকায় ডেঙ্গির প্রকোপ কিছু কমে হলেও দেশের অন্যান্য অংশে ডেঙ্গি আক্রান্তের হার বাড়ছে। হু-র প্রধান টেডরস আধানম ঘেব্রেয়েসুস জানান, বাংলাদেশে শুধু গত মাসেই ৩০০ জন এই রোগে আক্রান্ত হয়ে মারা গিয়েছেন! হু জানিয়েছে, তারা বাংলাদেশে বিশেষজ্ঞ মোতায়েন করেছে। রোগীর সার্বিক তত্ত্বাবধানে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে সহায়তা করছেন। গবেষণাগারের কাজও চলছে।

আরও পড়ুন: Great Wall of China: চিনের প্রাচীরে গর্ত করছিলেন দু'জনে! কেন এই ভয়ংকর কাজ করতে চাইছিলেন তাঁরা?

হু-র অ্যালার্ট অ্যান্ড রেসপন্স পরিচালক জানান, এই ধরনের সংক্রমণের ঘটনাগুলি আসন্ন জলবায়ু সংকটের সংকেতই দিচ্ছে। তিনি জানান, জলবায়ু পরিবর্তন ও এ বছরের বাড়তি উষ্ণতা সৃষ্টিকারী এল নিনোর মতো কিছু আবহাওয়াগত নিয়ামক বাংলাদেশ ও দক্ষিণ আমেরিকা-সহ বেশ কিছু অঞ্চলে ভয়াবহ পর্যায়ের ডেঙ্গি সংক্রমণ সৃষ্টি করেছে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.