Jamaat-e-Islami: নতুন সরকার ক্ষমতায় আসতেই উঠছে নিষেধাজ্ঞা, বাংলাদেশে ফিরছে জামাত

Jamaat-e-Islami: গত ১ অগাস্ট জামাত ও তার ছাত্র সংগঠনকে নিষিদ্ধ করে শেখ হাসিনা সরকার। ৫ অগাস্ট আন্দোলেনর চাপে দেশ ছাড়েন শেখ হাসিনা। গত ১২ অগাস্ট নতুন সরকারের প্রধান উপদেষ্টা জামাতের সঙ্গে বৈঠক করেন  

Updated By: Aug 27, 2024, 12:54 PM IST
Jamaat-e-Islami: নতুন সরকার ক্ষমতায় আসতেই উঠছে নিষেধাজ্ঞা, বাংলাদেশে ফিরছে জামাত

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বাংলাদেশে কোটা আন্দোলনে যখন প্রবল আকার ধারণ করে সেইসময় মনে করা হয়েছিল ওই আন্দোলনের পেছনে শুধু ছাত্ররাই নেই। রয়েছে জামাতও। সেই ধারণা থেকেই জামাতকে নিষিদ্ধ করে শেখ হাসিনা সরকার। এখন হাসিনা দেশ ছেড়েছেন। নতুন সরকার গঠিন হয়েছে বাংলাদেশে। মনে করা হচ্ছে জামাত ও তার ছাত্র সংগঠনের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিতে চলেছে নতুন সরকার। মঙ্গলবার সরকার নিষেধাজ্ঞা তুলতে পারে বলে জানিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী মহম্মদ শিশির মনির।

আরও পড়ুন-বিজেপির ধাক্কায় ঘর ভাঙছে ঝাড়খণ্ড মুক্তি মোর্চার, গেরুয়া শিবিরেই যাচ্ছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী!

শিশির বলেন, বাংলাদেশ জামায়াতে ইসলামী ও ইসলামী ছাত্রশিবির নিষিদ্ধ করে স্বরাষ্ট্র মন্ত্রণালয় যে নিষেধাজ্ঞা জারি করেছিল তা মঙ্গলবারের মধ্যে প্রত্যাহার হচ্ছে। বাংলাদেশ জামায়াতে ইসলামী, ইসলামী ছাত্রশিবির ও এর সব অঙ্গ সংগঠনকে রাজনৈতিক দল ও সংগঠন হিসেবে নিষিদ্ধ ঘোষণার আদেশ প্রত্যাহার ও জামায়াতের রেজিস্ট্রেশন বাতিলের মামলা সংক্রান্ত আইনগত পদক্ষেপের বিষয়ে তিনি এসব জানান।

গত ১ অগাস্ট জামাত ও তার ছাত্র সংগঠনকে নিষিদ্ধ করে শেখ হাসিনা সরকার। ৫ অগাস্ট আন্দোলেনর চাপে দেশ ছাড়েন শেখ হাসিনা। গত ১২ অগাস্ট নতুন সরকারের প্রধান উপদেষ্টা জামাতের সঙ্গে বৈঠক করেন। ওই বৈঠকে নিষেধাজ্ঞা তোলার জন্য প্রয়োজনীয় আইনি ব্যবস্থা নিয়ে আলোচনা হয়। নিষেধাজ্ঞা তোলার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়।

শিশির মনির জানান, সরকারের সংশ্লিষ্ট দায়িত্বশীল ব্যক্তিদের সঙ্গে একাধিক বৈঠক হয়। আইনি বিধানগুলো নিয়ে বিস্তারিত আলোচনা হয়। এরই পরিপ্রেক্ষিতে সন্ত্রাসবিরোধী আইনের ১৯ ধারা অনুযায়ী আইনগত পদক্ষেপ নেওয়া হয়। আইন অনুযায়ী সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় কর্তৃক ৩ সদস্য বিশিষ্ট প্যানেল গঠন করা হয়। আমাদের তথ্য অনুযায়ী, এরই মধ্যে এ সংক্রান্ত যথাযথ প্রশাসনিক প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে। সরকারের সিদ্ধান্ত মোতাবেক দ্রুততম সময়ের মধ্যে নিষিদ্ধের আদেশ বাতিল করে নতুন গেজেট প্রকাশিত হবে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.