মুরগির ঘিলুতেই লুকিয়ে ১১১ বছর ১২৭ দিনের রহস্য

ভাল খাদ্যের উপরই জোর দেন ডেক্সটার।

Updated By: May 20, 2021, 08:37 PM IST
মুরগির ঘিলুতেই লুকিয়ে ১১১ বছর ১২৭ দিনের রহস্য

নিজস্ব প্রতিবেদন: দীর্ঘায়ু চান? তা হলে নিয়মিত মুরগির মাথা খেতে হবে আপনাকে। অন্তত তেমনই মত Dexter Kruger-এর। 

কে এই ক্রুগার? ইনি হলেন এক শতায়ু অস্ট্রেলিয়ান। এই মুহূর্তে অস্ট্রেলিয়ার সব চেয়ে বয়স্ক মানুষ। তিনি বলছেন, দীর্ঘ আয়ু পেতে হলে নিয়মিত মুরগির মাথা খেতে হবে। তাঁর দীর্ঘায়ুর রহস্য খোলসা করতে নিজের খাদ্যতালিকায় নিয়মিত মুরগির মগজ রাখার কথা বলেছেন তিনি।

আরও পড়ুন: লোকে বলে, World's Dirtiest Man; ৬৫ বছর স্নান করেননি!

এই ডেক্সটার ক্রুগার গবাদিপশুর খামার দেখাশোনা (cattle farmer) করতেন। তিনি একজন পশু চিকিত্‍সকও (veterinary surgeon)। পাশাপাশি কবিতাও (poet) লিখেছেন। রচনা করেছেন প্রবন্ধ (author)। এখন তিনি অবসরজীবন কাটাচ্ছেন। তাঁর বয়স ১১১ বছর ১২৬ দিন। supercentenarian ডেক্সটার ১৯১০ সালের ১৩ জানুয়ারি জন্মেছিলেন।

অস্ট্রেলিয়ায় জীবিত বয়স্কতম ব্যক্তির মুকুট এর আগে ছিল জ্যাক লকেটের দখলে। ২০০২ সালে ১১১ বছর ১২৪ দিন বয়সে তিনি মারা গিয়েছিলেন। সেই জ্যাককে ছাড়িয়ে গেলেন ক্রুগার।

এক সাক্ষাৎকারে ক্রুগার বলেছেন, তাঁকে দীর্ঘায়ু হতে সাহায্য করেছে সপ্তাহে অন্তত একবার মুরগির মাথা (chicken brains) খাওয়ার বিষয়টি। তিনি বলেন--আপনারা জানেন, মুরগির একটা মাথা আছে। আর তাতে আছে ঘিলু। আর মুরগির এই ঘিলু অত্যন্ত সুস্বাদু ছোট জিনিস। কেবল একটি ছোট কামড়ের ব্যাপার।

ক্রুগারের ৭৪ বছর বয়সি ছেলে ক্রেগ অবশ্য তাঁর বাবার দীর্ঘায়ুর জন্য সহজ গ্রাম্য জীবনযাপনকেই কৃতিত্ব দেন। তাঁদের ফার্মে উত্‍পন্ন তরতাজা শাক-সবজি খাওয়া ও সহজ-সরল জীবন যাপনই এই দীর্ঘ আয়ুর ভিতরের কথা বলে জানান তিনি। 

আরও পড়ুন: ভেঙে পড়েছে ইভলিউশন থিয়োরির স্মৃতি বিজড়িত Darwin's Arch

.