ব্যঙ্গতায় সন্ত্রাস- প্যারিসে ফরাসি পত্রিকার দফতরে জঙ্গি হানায় মৃত্যু ৬ সাংবাদিক, ৪ কার্টুনিস্টের

তিন বছর আগে মুসলিম নেতাকে নিয়ে ব্যঙ্গার্থক কার্টুন করা ফরাসি সাপ্তাহিক সংবাদপত্রের অফিসে জঙ্গি হামলার ঘটনা ঘটল। এদিন সকালে প্যারিসে চার্লি হেবডো নামের ওই সাপ্তাহিক পত্রিকায় মুখোশ পরা দুই বন্দুকবাজ ঢুকে পড়ে এলোপাথাড়ি গুলি চালাতে থাকে।

Updated By: Jan 7, 2015, 08:08 PM IST
ব্যঙ্গতায় সন্ত্রাস- প্যারিসে ফরাসি পত্রিকার দফতরে জঙ্গি হানায় মৃত্যু ৬ সাংবাদিক, ৪ কার্টুনিস্টের

ওয়েব ডেস্ক: প্যারিসে ব্যঙ্গ পত্রিকা দফতরে বন্দুকবাজদের হানায় মৃত্যু হল ১২ জনের। বন্দুকবাজদের গুলিতে মৃত্যু হয়েছে ৬ জন সাংবাদিক, ৪ জন কার্টুনিস্টের। সঙ্গে নিহত হয়েছেন দুজন পুলিসকর্মীও। হামলায় আহত ১০জন।  তাঁদের মধ্যে ছজন আশঙ্কাজনক। প্রাণ হারিয়েছেন পত্রিকার সম্পাদকও। হামলা চালিয়েছে সন্ত্রাসবাদীরাই, জানিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া অঁলা।  

এদিন ব্যঙ্গ পত্রিকা শার্লি এবদোর দফতরে কালাশনিকভ ও রকেট লঞ্চার  নিয়ে হামলা চালায় দুই বন্দুকবাজ। একটি ছিনতাই করা গাড়িতে চেপে এসে হামলা চালায় তারা।  পত্রিকা দফতরে ঢুকে পড়ে এলোপাতাড়ি গুলি চালাতে শুরু করে দুই হামলাকারী। পাল্টা জবাব দেন নিরাপত্তারক্ষীরা। বেশ কিছুক্ষণ গুলির লড়াই চলে দুপক্ষের মধ্যে। সেই সময়ই মৃত্যু হয় বেশ কয়েকজনের। পরে ছিনতাই করা গাড়িতে চেপেই উধাও হয় তারা।

২০০৬ সালে মহম্মদের একটি বিতর্কিত কার্টুন পুনর্মুদ্রিত করেছিল ব্যঙ্গ পত্রিকা শার্লি এবদো।  এর জেরে মুসলিমদের তীব্র ক্ষোভের মুখে পড়তে হয় পত্রিকাটিকে। কার্টুনটি প্রথম প্রকাশিত হয় একটি ডাচ পত্রিকায়। ২০১১ সালের নভেম্বরে ফের মহম্মদের কার্টুন ছাপায় বোমা মারা হয় পত্রিকার দফতরে। একই কারণে পত্রিকার দফতরে হামলা হয় ২০১২ সালে।

এবার হামালা সশস্ত্র বন্দুকবাজদের। ফরাসি পত্রিকায় হামলার নিন্দা করেছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন, মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। হামলার নিন্দা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও।

.