কিলাউয়ে আগ্নেয়গিরি লাভায় আতঙ্কে হাওয়াই দ্বীপের গ্রামবাসী

হাওয়াই দ্বীপের পাহোয়া গ্রামবাসীরা উভয়সঙ্কটে। একদিকে রয়েছে প্রকৃতির ভ্রুকুটি। অন্যদিকে তাদের অসহায় সুযোগ নিয়ে চলছে দিনরাত লুঠপাট। হাওয়াইয়ের 'পেলে', আগ্নেয়গিরির দেবতা কিলাউয়ে আগ্নেয়গিরিকে উজ্জবীত করে তিন দশক যাবত্ গ্রামবাসীদের শিয়রে বসে দীর্ঘশ্বাস ফেলছে। তারা ভয়ে বাধ্য হয়েছে গ্রাম ছাড়তে।

Updated By: Oct 28, 2014, 02:52 PM IST
কিলাউয়ে আগ্নেয়গিরি লাভায় আতঙ্কে হাওয়াই দ্বীপের গ্রামবাসী
Picture: EPA

ওয়েব ডেস্ক: হাওয়াই দ্বীপের পাহোয়া গ্রামবাসীরা উভয়সঙ্কটে। একদিকে রয়েছে প্রকৃতির ভ্রুকুটি। অন্যদিকে তাদের অসহায় সুযোগ নিয়ে চলছে দিনরাত লুঠপাট। হাওয়াইয়ের 'পেলে', আগ্নেয়গিরির দেবতা কিলাউয়ে আগ্নেয়গিরিকে উজ্জবীত করে তিন দশক যাবত্ গ্রামবাসীদের শিয়রে বসে দীর্ঘশ্বাস ফেলছে। তারা ভয়ে বাধ্য হয়েছে গ্রাম ছাড়তে।

কিলাউয়ে আগ্নেয়গিরি লাভা ধীরে ধীরে লোকালয়ে ছড়িয়ে পড়েছে। হাওয়াই সিভিল ডিফেন্স এজেন্সি জানাচ্ছে, আর মাত্ ৬৫ মিটার দূরে রয়েছে পাহোয়া গ্রামে পৌঁছাতে। ঘন্টায় সাড়ে ৪ মিটার জায়াগা জুড়ে ধেয়ে আসছে লাভা। এছাডা়ও বাতাসে মিশছে বিষাক্ত ধোঁয়া।

পাহোয়া গ্রামে প্রায় ৯৫০ বাসস্থান রয়েছে। তাদেরকে নিরাপদ জায়গায় সরানোর চেষ্টা চলছে প্রশাসনের। কিন্তু স্থানীয় বাসিন্দারা প্রশ্ন তুলছে, তাদের নিরাপত্তা নিয়ে।

কিলাউয়ে একধরণে হাওয়াই দ্বীপের শিল্ড আগ্নেয়গিরি। ১৯৮৩ থেকে সক্রিয় রয়েছে। আগ্নেয়গিরির মুখ থেকে বেরিয়ে চলেছে অনর্গল লাভা ও বিষাক্ত ধোঁয়া। অবশ্য দীর্ঘদিনের এইরকম পরিবেশে তৈরি হয়েছে নতুন বাস্তুতন্ত্র।
 

.