Bangladesh: আনসার-ছাত্র সংঘর্ষে উত্তাল ঢাকা সচিবালয়, আহত ৪০ জন

Bangladesh: রটে যায় বাংলাদেশ বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের দুই সমন্বয়ক হাসনাত আবদুল্লাহ ও সারজিস আলমকে আটক রাখা হয়েছে সচিবালয়ে। ওই খবর পেয়েই সচিবালয়ের উদ্দেশে রওনা হন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

Updated By: Aug 26, 2024, 01:46 PM IST
Bangladesh: আনসার-ছাত্র সংঘর্ষে উত্তাল ঢাকা সচিবালয়, আহত ৪০ জন

সেলিম রেজা | ঢাকা: রাজধানী ঢাকার সচিবালয় এলাকায় আনসার সদস্যদের সঙ্গে শিক্ষার্থী-জনতার সংঘর্ষের ঘটনায় অন্তত ৪০ জন আহত হয়েছেন। আহতদের উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে নিয়ে যাওয়া হয়। রোববার রাতে বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পুলিশ ক্যাম্পের ইনচার্জ পরিদর্শক বাচ্চু মিয়া।

আরও পড়ুন-হেলমেট পরে কেন চারচাকা চালাননি! মোবাইলে এল ফাইনের তাজ্জব মেসেজ

বাচ্চু মিয়া জানান, সচিবালয়ের সামনে শিক্ষার্থী ও আনসারদের সংঘর্ষে অন্তত ৪০ জন আহত হয়ে ঢাকা মেডিকেলে আসেন। এদের মধ্যে থেকে পাঁচজন আনসার সদস্য বাকিরা সবাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী।
তবে প্রাথমিকভাবে তাদের নাম পরিচয় জানা যায়নি।

কেন ওই সংঘর্ষ। চাকরি স্থায়ী করার দাবিতে দুই দিন ধরে আন্দোলন করছেন আনসার সদস্যরা। তাঁদের দাবি, আশ্বাস দেওয়ার পরও চাকরি স্থায়ী করা হয়নি। দাবি আদায়ের জন্য রবিবার দুপুর ১২টার পর সচিবালয়ের বিভিন্ন ফটকে অবস্থান নিয়ে বিক্ষোভ ও অবস্থান কর্মসূচি শুরু করেন আনসার সদস্যরা। তাঁদের অবস্থানের কারণে সচিবালয়ে কেউ ঢুকতে বা বের হতে পারছিলেন না।

এদিকে রটে যায় বাংলাদেশ বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের দুই সমন্বয়ক হাসনাত আবদুল্লাহ ও সারজিস আলমকে আটক রাখা হয়েছে সচিবালয়ে। ওই খবর পেয়েই সচিবালয়ের উদ্দেশে রওনা হন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এ সময় আনসার সদস্যরা শিক্ষার্থীদের ধাওয়া করে। তখন কয়েকজনকে লাঠিপেটা করে আনসার সদস্যরা। পরে শিক্ষার্থীরা ইটপাটকেল নিক্ষেপ করলে আনসার সদস্যরাও পিছু হটে।
প্রথমদিকে দুই পক্ষের ধাওয়া-পাল্টা ধাওয়া হলেও একপর্যায়ে বাংলাদেশ সেনাবাহিনী ও সাধারণ শিক্ষার্থীদের সহায়তায় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়। এই সময় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সেনাবাহিনীর সদস্যরা কয়েক রাউন্ড ফাঁকা গুলি ছোড়ে। পুলিস কয়েকটি সাউন্ড গ্রেনেড ছুঁড়েছে।

রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা জানিয়েছেন, রাত সাড়ে ৮টার দিকে বাংলাদেশ বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের দুই সমন্বয়ক হাসনাত আবদুল্লাহ ও সারজিস আলম তাদের ফেসবুক পোস্টে আটক রাখার বিষয়টি জানালে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে জমা হতে থাকে। পরে রাত ৯টায় তারা সচিবালয়ের উদ্দেশে যাত্রা শুরু করে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.