'চোখের ড্রপে চশমা উধাও',-এ দাবি ভুয়ো! ভারতে নিষিদ্ধ হল এই চোখের ওষুধ...

Vision-Correcting Eye Drop: বিভ্রান্তিকর বিজ্ঞাপনের অভিযোগ করে চোখের ড্রপের উপর নিষেধাজ্ঞা জারি করল ডিসিজিআই। বিজ্ঞাপনে তাদের দাবি ছিল, এই চোখের ওষুধ রিডিং গ্লাসের প্রয়োজনীয়তা দূর করবে। কোনও চশমা ছাড়াই কাছের দৃষ্টি পরিষ্কার করবে ড্রপ দেওয়ার ১৫ মিনিটের মধ্যে। 

Updated By: Sep 13, 2024, 04:35 PM IST
'চোখের ড্রপে চশমা উধাও',-এ দাবি ভুয়ো! ভারতে নিষিদ্ধ হল এই চোখের ওষুধ...
প্রতীকী ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রিডিং গ্লাস চোখে রাখতে হবে না। Entod ফার্মাসিউটিক্যালস “PresVu” আই ড্রপ চালু করেছে যা পাইলোকারপাইন ব্যবহার করে তৈরি করা হয়েছে – যে ওষুধটি চোখের মণির আকার কমিয়ে ‘প্রেসবায়োপিয়া’র চিকিৎসা করে, বস্তুগুলিকে কাছাকাছি দেখতে সাহায্য করে। এই  চোখের ড্রপতৈরি এবং বিক্রির লাইসেন্স বন্ধ করে দিল ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া (DCGI)। 

আরও পড়ুন, Early Period: বাচ্চাদের সাত তাড়াতাড়ি পিরিয়ড শুরু? বাড়ির রোজের ব্যবহার্য পণ্যই দুশমন!

বিভ্রান্তিকর বিজ্ঞাপনের অভিযোগ করে চোখের ড্রপের উপর নিষেধাজ্ঞা জারি করল ডিসিজিআই। কোম্পানি তার দাবির বিষয়ে লাইসেন্সিং কর্তৃপক্ষের ছাড়পত্র পায়নি যে ওষুধটি প্রেসবায়োপিয়ায় আক্রান্তদের জন্য চশমা পড়ার উপর নির্ভরতা হ্রাস করে। ১০ সেপ্টেম্বর পাস করা আদেশে, ভারতের ড্রাগস কন্ট্রোলার জেনারেল (ডিসিজিআই) বলেছেন যে সংস্থাটি "পণ্যের জন্য দাবি" করার জন্য কেন্দ্রীয় লাইসেন্সিং কর্তৃপক্ষের কাছ থেকে অনুমোদন পায়নি।

মুম্বইয়ের একটি ওষুধ প্রস্তুত সংস্থা এই চোখের ড্রপটি তৈরী করেছে। বিশ্ব জুড়ে ১.০৯ বিলিয়ন মানুষ এই ড্রপ ব্যবহার করে সুফল পেয়েছে বলে তাদের দাবি। Entod ফার্মাসিউটিক্যালস “PresVu” আই ড্রপ চালু করেছে যা পাইলোকারপাইন ব্যবহার করে তৈরি করা হয়েছে – যে ওষুধটি চোখের মণির আকার কমিয়ে ‘প্রেসবায়োপিয়া’র চিকিৎসা করে, বস্তুগুলিকে কাছাকাছি দেখতে সাহায্য করে। 

প্রেসবায়োপিয়া একটি বয়সজনিত সমস্যা। এর ফলে কাছের কোনও জিনিস দেখতে অসুবিধা হয়। ৪০ বছরের বেশি বয়সী লোকেরা এই রোগে ভোগেন। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে কোনও কিছুতে ফোকাস করার ক্ষমতা কমে যায় চোখের। এর ফলে কোনও কিছু পড়তে গেলে অসুবিধা হয়। ফার্মাসিউটিক্যালস চক্ষু, ENT এবং চর্মরোগ সংক্রান্ত ওষুধে বিশেষজ্ঞ এবং ৬০টিরও বেশি দেশে ওষুধ রপ্তানি করে। 

আরও পড়ুন, Presvu Eye Drop: বিস্ময়কর আবিষ্কার! চোখের ড্রপেই এবার উধাও হবে চালশে, লাগবে না চশমা...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.