Hindenburg Report: হিন্ডেনবার্গের ট্যুইটে ফের কাঁপছে শেয়ার বাজার, আদানি গ্রুপের পরে এবার নিশানায় কে?

Gautam Adani: ২০২২ সালের সেপ্টেম্বরে, ১৫০ বিলিয়ন ডলারের বেশি সম্পদের মালিক গৌতম আদানির সম্পদ জানুয়ারিতে ৫৩ বিলিয়ন ডলারে নেমে এসেছে। আদানিও বিশ্বের বিলিয়নেয়ারদের তালিকায় শীর্ষ ৩৫ জনের বাইরে ছিলেন।

Updated By: Mar 23, 2023, 08:50 AM IST
Hindenburg Report: হিন্ডেনবার্গের ট্যুইটে ফের কাঁপছে শেয়ার বাজার, আদানি গ্রুপের পরে এবার নিশানায় কে?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: জানুয়ারিতে হিন্ডেনবার্গ রিসার্চের রিপোর্টের পর আদানি গ্রুপের শেয়ারে ব্যাপক পতন হয়েছে। ২০২২ সালের সেপ্টেম্বরে, ১৫০ বিলিয়ন ডলারের বেশি সম্পদের মালিক গৌতম আদানির সম্পত্তি জানুয়ারিতে ৫৩ বিলিয়ন ডলারে নেমে এসেছে। আদানি বিশ্বের বিলিয়নেয়ারদের তালিকায় শীর্ষ ৩৫ জনেরও বাইরে বেরিয়ে যান এবং তার আদানি গ্রুপকে বিশাল ক্ষতির সম্মুখীন হতে হয়েছিল।

বিনিয়োগকারীদের ব্যাপক ক্ষতি

আদানি গ্রুপের শেয়ার কেনা বিনিয়োগকারীরাও ব্যাপক ক্ষতির মুখে পড়েছেন। এখন গৌতম আদানির অবস্থায় গত কয়েকদিনে উন্নতি হচ্ছে এবং তিনি বিলিয়নেয়ারদের তালিকায় ১১ নম্বরে এসেছেন, হিন্ডেনবার্গ রিসার্চ আরেকটি নতুন ট্যুইট করেছে। হিন্ডেনবার্গ গবেষণা 'আরেকটি বড়' ঘোষণার ইঙ্গিত দিয়েছে।

ট্যুইটটি বেশ আগ্রহের সঙ্গে দেখা হচ্ছে

হিন্ডেনবার্গ রিসার্চ তার ট্যুইটার হ্যান্ডেল থেকে ট্যুইট করেছে, 'শীঘ্রই নতুন রিপোর্ট - আরেকটি বড় রিপোর্ট।' এই ট্যুইটটি সারা বিশ্বের শেয়ার বাজারে খুব আগ্রহের সঙ্গে দেখা হচ্ছে। মানুষ ভাবছেন এবার কি হিন্ডেনবার্গের করা প্রকাশনা আমেরিকান ব্যাংক সম্পর্কে হবে?

 

হিন্ডেনবার্গের ট্যুইটের জবাবে একজন ভারতীয় ব্যবহারকারী লিখেছেন 'আশা করি', এটি অন্য কোনও ভারতীয় সংস্থার বিষয়ে হবে না। ব্যবহারকারী হিন্ডেনবার্গকে এই সময় একটি চিনা কোম্পানির বিষয়ে রিপোর্ট করার জন্য অনুরোধ করেছেন।

আরও পড়ুন: Pakistan: ভগবান হনুমানকে নিয়ে বিতর্কিত পোস্ট! ব্লাসফেমি আইনে গ্রেফতার মুসলিম সাংবাদিক

ভারতে রাজনৈতিক উত্তাপ

হিন্ডেনবার্গ রিপোর্ট বাজারে তোলপাড় সৃষ্টি করেছিল যখন বিরোধীরা তাদের সমস্ত মনোযোগ আদানি গ্রুপ এবং নরেন্দ্র মোদী সরকারের মধ্যে একটি সংযোগের অভিযোগের দিকে স্থানান্তরিত করেছিল। রাজ্যসভার বিরোধী দলের নেতা মল্লিকার্জুন খারগে ফেব্রুয়ারিতে দাবি করেছিলেন যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী লোকসভায় হিন্ডেনবার্গ-আদানি বিতর্কের বিষয়ে প্রশ্নের জবাব দিতে অস্বীকার করেছিলেন।

আরও পড়ুন: Homosexuality Punishable offence: সমপ্রেমী হওয়া শাস্তি ফাঁসি! নতুন বিল পাস দেশে

কী বলেছিলেন খারগে?

খারগে বলেন, ‘একজন ব্যক্তির সম্পদ ২.৫ বছরে ১৩ গুণ বেড়েছে। ২০১৪ সালে এটি ছিল ৫০,০০০ কোটি টাকা যখন ২০১৯ সালে তা এক লাখ কোটিতে পরিণত হয়েছে। কী যাদু হল যে হঠাৎ করে দুই বছরে সম্পদ বেড়ে ১২ লাখ কোটি টাকা হয়ে গেল।‘

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.